গ্রিসের এথেন্সে ধ্বনিত হল কুরআনের সুর

গ্রিসের রাজধানী এথেন্সে মাদরাসা দারুল উলুমে উদ্বোধন করা হয়েছে একটি হেফজখানা। ২০ সেপ্টেম্বর ২০১৮ (১০ মুহাররম ১৪৪০) বৃহস্পতিবার বাদ আছর মসজিদ আল-জাব্বারে অনুষ্ঠিত হয় এই উদ্বোধনী মজলিস। এতে সভাপতিত্ব করেন মাদরাসা দারুল উলুম এথেন্সের পরিচালক এবং আল-জাব্বার মসজিদের ইমাম ও খতিব মুফতি আবু বকর সিদ্দিক। ছাত্রদেরকে কোরআন শরিফের উদ্বোধনী সবক প্রদান করেন আল-জাব্বার মসজিদ কমিটির সদস্য হাফেজ মুজিবুল হক।

এথেন্স থেকে মাওলানা সফিউল্লাহ জানান, উদ্বোধনী মজলিসে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির প্রেসিডেন্ট আবদুল কুদ্দুস, ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ হাসান, ব্যবসায়ী শাহীন, এথেন্সের ওলামা শুরার আমির মুফতি ফজলুল হক, ঢাকা মিরপুর দারুর রাশাদ মাদরাসার সাবেক সহ-পরিচালক মাওলানা সফিউল্লাহ, দারুল উলুম এথেন্সের হিফজ বিভাগের শিক্ষক হাফেজ মুহাম্মদ জামিল ও হাফেজ মুহাম্মদ আবুল কালাম। এ ছাড়া মাদরাসার ছাত্র ও অভিভাবকরাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কমিউনিটির প্রেসিডেন্ট আবদুল কুদ্দুস বলেন, আজ থেকে ২০ বছর আগে এথেন্সে এমন একটা সময়ও গেছে, কখন চাঁদ উঠত, কখন রোজার মাস আসত আমরা কিছুই উপলব্ধি করতে পারতাম না। এখানে তখনও মুসলমান ছিল, ধর্মকর্ম বিষয়ে সচেতনতা মোটেই ছিল না। ইসলামী বিধি বিধান আমরা জানতাম না। ওলামায়ে কেরামের প্রচেষ্টায় আজ এখানে ওলামা শুরা গঠন হয়েছে। অনেকগুলো মসজিদ প্রতিষ্ঠা হয়েছে। নিয়মতান্ত্রিকভাবে দুটি মাদরাসাও চলছে। আলহামদুলিল্লাহ!

islamtimes24.cmগ্রিসের রাজধানী এথেন্সের একটি মসজিদ

বাংলাদেশ কমিউনিটির ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ হাসান বলেন, আমরা রাজনীতিসহ বহু সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত। বিভিন্ন সভায় আমরা প্রায়ই অংশগ্রহণ করি। কিন্তু এ ধরনের একটি মজলিস, হেফজখানার উদ্বোধনী মজলিসে হাজির হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। আরও বড় পরিসরে এ সকল দীনি মজলিস করার জন্য আমি আপনাদের আহ্বান জানাই।

গ্রিস ইউরোপের একটি দেশ। এখানে মুসলমানের সংখ্যা অত্যন্ত কম।  গ্রিসের  রাজধানী  এথেন্সে এখন ৮০টিরও বেশি মসজিদ। এর মধ্যে ৩টি মসজিদের জায়গা কিনে ওয়াকফ করা। বাকিগুলো ভাড়া বাড়িতে। এ ছাড়া দুটি মাদরাসা আছে। একটি কাতোপাতিসিয়ায় মসজিদে উসমানের পাশে, মাদরাসা উসমান। আরেকটি আল-জাব্বার মসজিদের পাশে, মাদরাসা দারুল উলুম। ২০০৪ সালে এই মাদরাসাটি প্রতিষ্ঠিত। ২০ সেপ্টেম্বর এখানেই নতুন করে একটি হেফজখানার উদ্বোধন হয়।

সাদ আবদুল্লাহ মামুন

পরবর্তি সংবাদপিরোজপুরের পথে (এক)