প্রজন্ম সংকটে আরববিশ্ব : নিরক্ষর দশ কোটি মানুষ

মুজাহিদুল ইসলাম

সভ্যতার বিকাশে গুরুত্বপূর্ণ অনুঘটক শিক্ষা। শিক্ষার আলো দূর করে অজ্ঞতা, পশ্চাদপদতা ও দারিদ্রতার কালো ছায়া। একটি জাতি ও রাষ্টকে উন্নতি ও সমৃদ্ধি এবং রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিপত্তি এনে দেয় শিক্ষার অগ্রগতি। বিপরীতে ভঙ্গুর শিক্ষাব্যবস্থা ও নিরক্ষরতা হুমকির মুখে ফেলে দেয় দেশের ভবিষ্যতকে।

শিক্ষার দৌলতে একটি প্রজন্ম যেমন জাতির সম্পদের পরিণত হয়, তেমন শিক্ষার অভাবে তারা পিছিয়ে যায় যুগ যুগ। এভাবেই হেরে জাতি, হেরে যায় স্বপ্ন। স্বপ্ন পরিণত হয় দুঃস্বপ্নে। আর এমনই এক দুঃস্বপ্নের মুখোমুখি আরববিশ্ব।

সাম্প্রতিক একাধিক পরিসংখ্যানে দেখা যাচ্ছে, আরব দেশগুলোয় ৭০ থেকে ১০০ মিলিয়ন মানুষ নিরক্ষর।এদের অধিকাংশই নারী।

আরব অঞ্চলে যুদ্ধবিগ্রহ, দারিদ্র, অর্থনৈতিক সংকট ও সামজিক রীতিনীতির কারণে সমাজের প্রায় অর্থেক মানুষই শিক্ষা থেকে বঞ্চিত।

জাতিসংঘের শিক্ষাবিষয়ক সংস্থা ইউনেস্কো তাদের এক রিপোর্টে জানিয়েছে, আরব নিরক্ষরদের সংখ্যা প্রায় সত্তর মিলিয়ন।

মিসরের শিক্ষা-সংস্কৃতি বিষয়ক একটি কমিটি ২০১৬ সালে জানায়, আরববিশ্বে প্রতিবছর একজন ব্যক্তি চার পৃ্ষ্ঠার থেকে কম পড়ে।

২০০৩ সালে ইউনেস্কোর অন্য প্রতিবেদন বলা হয়, আরবের প্রতি আশিজনে একজন বছরে মাত্র একটি বই পড়ে। অন্যদিকে একজন ইউরোপীয় নাগরিক বছরে একাই ৩৫টি বই পড়ে।

আরব থিংকিং কমিটি ২০১১ সালের এক রিপোর্টে জানায়, একজন আরব বছরে গড়ে ছয় ঘণ্টা পড়ে অন্যদিকে একজন ইউরোপীয় নাগরিক বছরে দুই শত ঘণ্টা পড়ে।

পাঠদান উপযোগী স্কুলের স্বল্পতা, অবকাঠামোগত দুর্বলতা, শিক্ষা কারিকুলাম দৈন্যতা সর্বোপরি সংকটকে ঘণিভূত যুদ্ধবিগ্রহই এ সমস্যার কারণ।

ইউনেস্কো বলছে, তাদের ঘোষিত সবার জন্য শিক্ষার লক্ষ্য বাস্তবায়নের প্র্র্র্রধান চ্যালেঞ্জ দ্বন্ধ-সংঘাত। সংঘাতপ্রবণ অঞ্চলে ৩৪ মিলিয়ন শিশু ও কিশোর স্কুলের বাইরে রয়েছে। এবং এদের অধিকাংশই সিরিয়া ও ইরাকে।

২০১৪ সালের প্রতিবেদন অনুযায়ী প্রায় ৩ মিলিয়ন সিরিয়ান শিশু দেশের ভেতরে ও বাইরে স্কুলে যায় না। আর ২০১৬ সালে ১৭ লক্ষের বেশি সিরীয় শিশু স্কুলহীন হয়ে পড়ে। কারণ , সিরিয়ার প্রতি তিনটি মাদরাসার একটি যুদ্ধের কারণে ধ্বংসহ হয়ে গেছে।

প্রতিবেদনে আরববিশ্বের এ শিক্ষার অবস্হায় হতাশা প্রকাশ করে বলা হয়, আরবদের ধর্ম ইসলাম, যা তাদের জানতে, পড়তে উৎসাহিত করে।

তবে প্রতিবেদনটি আশার বাণীও শুনিয়েছে। তাহলো, আধুনিক ইতিহাসে উত্তরণের অনেক দৃষ্টান্ত রয়েছে। সিঙ্গাপুর শিক্ষা অজ্ঞতার অন্ধকার নিজেদের  বিশ্বের প্রথম সারির দেশে নিয়ে এসেছে।

আরব দেশগুলোর মধ্যে ৪৮% নিরক্ষরতার হার নিয়ে শিক্ষার ক্ষেত্রে সবচে পিছিয়ে আছে মরক্কো আর নিরক্ষরতার ক্ষেত্রে ২% নিয়ে শিক্ষার ক্ষেত্রে এগিয়ে আছে কাতার।

-তথ্যসূত্র আল জাজিরা

পূর্ববর্তি সংবাদগ্রেনেড হামলা মামলার রায় নিয়ে রাজনীতিতে নতুন উত্তেজনা
পরবর্তি সংবাদবাদুড় মহাশয়ের অবাক জীবন