ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে গেলেন বি চৌধুরী

আবারও হুমকির মধ্যে পড়ল জাতীয় ঐক্যফ্রন্ট। ঐক্যফ্রন্টের অন্যতম নেতা বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও যুক্তফ্রন্ট চেয়ারম্যান, সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী ( বি চৌধুরী) ঘোষণা দিয়ে ফ্রন্টের সঙ্গে তার সম্পর্কচ্ছেদ কেরেন। শনিবার সন্ধ্যায় বারিধারায় নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিকল্পধারার মাহবুব আলী, ব্যা‌রিস্টার ওমর ফারুক, হা‌ফিজুর রহমান ঝান্টু, ওবা‌য়েদুর রহমান মৃধা, আসাদুজ্জামান বাচ্চু ও বিএম নিজাম প্রমুখ।

বদরুদ্দোজা চৌধুরী শর্তের কথা উল্লেখ করে বলেন, ‘যুদ্ধাপরাধী ও স্বাধীনতাবিরোধীদের সঙ্গে কোনও ঐক্য প্রক্রিয়ায় আমরা যুক্ত হবো না। আমরা ভারসাম্যের রাজনীতি চাই। কোনও একক দলের আধিপত্য চাই না। এ দুটি বিষয়ে আমরা বিএনপির সঙ্গে একমত হতে পারিনি। জাতীয় ঐক্য যদি হয় বিএনপিকে ক্ষমতায় বসানোর প্রক্রিয়া, তাহলে সেই ঐক্যে বিকল্পধারা নেই।’

সম্প্রতি জাতীয় ঐক্য গড়ে যুগপৎ আন্দোলনের ঘোষণা দিয়েছিলেন বিকল্পধারা সভাপতি বি চৌধুরী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। এজন্য বি চৌধুরীর নেতৃত্বে যুক্তফ্রন্ট নামে একটি জোটও গঠিত হয়। এরপর গত ২২ সেপ্টেম্বর ড. কামাল হোসেনের ডাকে গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে অনুষ্ঠিত জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশেও যোগ দেন বি চৌধুরীসহ বিকল্পধারার নেতারা। ওই বৈঠকে প্রথম বিএনপির মহাসচিবসহ স্থায়ী কমিটির কয়েকজন সিনিয়র নেতা অংশ নেন। এরপর ২৫ সেপ্টেম্বর বি চৌধুরীর বাসায় ঐক্য প্রক্রিয়ার নেতাদের এক বৈঠকে নিজেদের শর্ত উপস্থাপন করে বিকল্পধারা। সেখানে ঐক্য গড়তে দুটি শর্তকে প্রাধান্য দেন বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী।

পূর্ববর্তি সংবাদকিভাবে চলছে কাকরাইল মসজিদ
পরবর্তি সংবাদটঙ্গীতে ওয়াজাহাতি জোড় : ওলামায়ে কেরাম যা বললেন