আনোয়ার ইবরাহিম বিজয়ী : প্রধানমন্ত্রী হওয়ার পথে দূর হলো বাধা

ইসলাম টাইমস প্রতিনিধি মুকিম আহমাদ, মালয়েশিয়া থেকে: মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের অন্যতম প্রধান নেতা দাতো আনোয়ার ইবরাহিম আজ বহুল আলোচিত একটি উপনির্বাচনে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৩১ হাজার ১৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পাস পার্টির প্রার্থী মুহাম্মদ নাজারি মুখতার পেয়েছেন ৭ হাজার ৪৫৬ ভোট। আনোয়ার ইবরাহিম ২৩ হাজার ৫৬০ ভোট বেশি পেয়ে নিরঙ্কুশ জয়লাভ করেছেন। আনুষ্ঠানিকভাবে নির্বাচনের এ ফলাফলের তথ্য জানা গেছে। এ নির্বাচনে বিজয়ের ফলে চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ে তার প্রধানমন্ত্রী হওয়ার পথে বাধা দূর হলো।

আনোয়ার ইবরাহিম নির্বাচন করেছেন সিম্বিলান প্রদেশের পোর্ট ডিক্সন সংসদীয় আসনে। আসনটি ছিল দানিয়েল বালা গোপাল আবদুল্লাহর। আবদুল্লাহ ওই আসন থেকে পদত্যাগ করার পর আনোয়ার ইবরাহীম সেখানে ভোটে দাঁড়িয়েছিলেন।

প্রসঙ্গত, সম্প্রতি মালয়েশিয়ায় আইন ও সংস্কৃতিতে পশ্চিমায়ন ও ইসলামি অনুশাসনের সঙ্গে দূরত্ব তৈরির কিছু ঘটনায় মালয়েশিয়ার ধর্মপ্রাণ মানুষের মধ্যে ক্ষোভ ও বিরক্তি কাজ করছে। সে কারণে মাহাথির যুগের মধ্যেই তারা আনোয়ার ইবরাহিমের আগমনের পথ চেয়ে আছেন। আনোয়ার মধ্যম ইসলামি অনুশাসনপন্থী দলের নেতা এবং সংসদে তার দলেরই আসন বেশি।

মাহাথিরের নেতৃত্বে মালেশিয়ায় মৃত্যুদণ্ড রহিত করা ও ভারতের মতো এলজিবিটি আইন বা সমকামিতা বৈধ ঘোষণার তোড়জোড় চলছে। আনোয়ার ইবরাহিমের জয়-পরাজয়কে এ জন্যই মালয়েশিয়ার ধর্মপ্রাণ নাগরিকেরা গুরুত্বের সঙ্গে দেখছেন।

সমুদ্র উপকূলীয় আসন পোর্ট ডিক্সনে পাকাতান হারাপান দলের প্রেসিডেন্ট আনোয়ার ইবরাহিমের সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে পাস পার্টির মুহাম্মদ নাজারি মুখতারের সঙ্গে। এ ছাড়া আরও পাঁচজন স্বতন্ত্র প্রার্থী সেখানে ভোট লড়েছেন।

পূর্ববর্তি সংবাদজাতীয় ঐক্যের ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য ঘোষণা, জোটে নেই বি. চৌধুরী
পরবর্তি সংবাদনির্মূল না হওয়া পর্যন্ত মাদকের বিরুদ্ধে অভিযান চলবে : স্বরাষ্ট্রমন্ত্রী