`মদিনা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফ্রি বাস আছে রওজায় যাওয়ার’

মুহাম্মদ মাসরুর ।। মদিনা থেকে

সৌদি আরবের মদিনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন তথ্য-উপাত্ত ইন্টারনেট, গুগল, উইকিপিডিয়া ইত্যাদিতে ছড়িয়ে আছে। আমি এখানে শুধু ভিন্ন কিছু বৈশিষ্ট্যের কথা বলতে চাই।

সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে মদিনা বিশ্ববিদ্যালয় শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় না হলেও ভিন্ন কারণে এর শ্রেষ্ঠত্ব অনেক। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, এখানে নিয়মিত মসজিদে নববি ও রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রাওজার সান্নিধ্যে থাকা যায়।

মসজিদে নববি থেকে বিশ্ববিদ্যালয় প্রায় সাড়ে ছয় কিলোমিটার দূরত্বে অবস্থিত। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দৈনিক বাস সার্ভিস রয়েছে, যাতে ছাত্ররা নিয়মিত সম্পূর্ণ ফ্রিতে মসজিদে নববিতে যাতায়াত করতে পারে। আরও গুরুত্বের দিক হলো, বিশ্ববিদ্যালয়টি রাসুলে আকরাম সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক ঘোষিত মদিনার হারামের সীমানার ভেতরেই অবস্থিত।

এখানে থাকাবস্থায় মসজিদে নববিতে দরস- তাদরিসের যেসব মজলিস বসে সেগুলোতে অনায়াসে অংশগ্রহণ করা যায়। যারা হাফেজ নয় তাদের জন্য কুরআন মাজিদ হিফজ করার মজলিস রয়েছে। যারা হাফেজ তাদের জন্য কুরআন হিফজের ওপর বিশেষ ও উচ্চ স্তরের সনদ নেয়ার মজলিস রয়েছে।

এছাড়া হাদীস ও উসুলে হাদীস, উসুলে ফিকহ ও ফিকহের (ইসলামি আইনশাস্ত্র) ওপর বড় বড় শায়খ ও বিজ্ঞ পণ্ডিতগণ মসজিদে নববির বিভিন্ন স্থানে দরস প্রদান করেন। এমনকি চার মাজহাবের ফিকহের ওপর আলাদা আলাদা দরসেরও ব্যবস্থা রয়েছে।

এক কথায় বলা যায়, এখানে ইলম অন্বেষণের অবারিত সুযোগ রয়েছে।

রাসুলে আকরাম সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লামের রাওজার কাছাকাছি বসে বই-কিতাব পাঠ করা, আসহাবে সুফফার চত্বরে বসে কিতাব অধ্যয়ন করা-এটি মহান আল্লাহর অন্যতম নেয়ামত। সেই নেয়ামতের শুকরিয়া আদায় করি বার বার।

পূর্ববর্তি সংবাদবিপদ এড়াতে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যান -প্রধানমন্ত্রী
পরবর্তি সংবাদচীনা রাষ্ট্রদূত বললেন, আমি মুসলিম!