বিলিয়নিয়ার তৈরিতে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাচ্ছে চীন

চীনের একটি শহর

যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে যাচ্ছে সব দিক থেকেই চীন। এবার এগিয়েছে নতুন নতুন বিলিয়নিয়ার তৈরিতে । দেশটিতে প্রতি দু’দিনে একজন করে বিলিয়নিয়ার তৈরি হয়। বৃহস্পতিবার দেশটির প্রভাশালী দৈনিক গণমাধ্যম ব্লুমবার্গে প্রকাশিত এক প্রতিবেদনে সুইজারল্যান্ড ভিত্তিক ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ‘ইউবিএস’র বরাত দিয়ে এ তথ্য জানানো হয়।

একই দিনে বিশ্বে বিভিন্ন দেশের সম্পদের তালিকা নিয়ে ‘গ্লোবাল ওয়েলথ রিপোর্টে’ বলা হয় সারা বিশ্বে দেশীয় সম্পদের বিকাশে প্রাপ্তবয়স্কদের গড় অবদানের ভিত্তিতে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

সবশেষ অর্থবছরের মাঝামাঝি সময় দেশটির সম্পদের বিকাশে প্রাপ্তবয়স্কদের অবদান ৫.৫ শতাংশ হারে বেড়ে ৩ লাখ ৯১ হাজার ৬৯০ ডলার হয়। আর ৬.৩ ট্রিলিয়ন ডলার যোগ করার মাধ্যমে বৈশ্বিক সম্পদ বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে যুক্তরাষ্ট্র। নতুন মিলিয়নিয়ার তৈরির ক্ষেত্রেও শীর্ষে অবস্থান করছে দেশটি।

রিপোর্টে বলা হয়, যুক্তরাষ্ট্র গত ১০ বছর ধরে দেশীয় সম্পদের বিকাশে শীর্ষে আছে। কিন্তু দ্রুতই তার কাছাকাছি চলে আসবে চীন। আগামী ৫ বছরে সারা বিশ্বে মিলিয়নিয়রদের সংখ্যার তালিকায় শীর্ষ থাকবে যুক্তরাষ্ট্র। কিন্তু যুক্তরাষ্ট্রের তিনগুণ বেশি মিলিয়নিয়ার তৈরি করবে চীন।

এতে বলা হয়, এ শতকে চীনের মোট সম্পদ বেড়েছে এক হাজার ৩০০ শতাংশ হারে, যার পরিমাণ ৫১.৯ ট্রিলিয়ন ডলার। অন্য যে কোনো দেশের তুলনায় এটি দ্বিগুণ। এ শতকে চীনের অর্থনীতি এত দ্রুত এগিয়েছে যে আগামী প্রজন্মের মধ্যেই দেশটির সম্পদের বৈষম্য নিশ্চিহ্ন হয়ে যাবে।

পূর্ববর্তি সংবাদক্ষমতায় গেলে ৭ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করবে বিএনপি -মওদুদ
পরবর্তি সংবাদরাঙামাটিতে পর্যটকবাহী বাসে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা