বাইক রাইডারের দুঃখসুখের রোজগার

আবু তাশরীফ ।।

মোবাইল ফোনের লোড-রিচার্জের দোকানের ব্যবসাটাই প্রধান। বড় ভাইদের সঙ্গে দোকানে বসে ছোট ভাই সাজ্জাদ। আর সময়ের একটি-দুটি ফাঁকে বের হয়ে পড়ে বাইক নিয়ে। অ্যাপস সার্ভিসের সাহায্যে জুটে যাওয়া আরোহীদের নিয়ে ছুটতে থাকে ঢাকার রাস্তায়। খণ্ডকালীন বাইক রাইডার। দিনশেষে তার হাজার টাকা আয়। মা আর বড় ভাইদের সঙ্গে থাকে। এখনো বিয়ে করেনি এই ছুটন্ত যুবক।

ঢাকায় রাস্তায় বর্তমানে এমন হাজার হাজার বাইক রাইডার। ভাড়ার বিনিমিয়ে তারা যাত্রী পরিবহন করে। মোবাইল ফোনের অ্যাপসের সাহায্যে তাদের সঙ্গে যাত্রীদের যোগাযোগ করতে হয়। পাঠাও বা উবার-এর মতো কোম্পানি এদের নিবন্ধন করে এবং পরিচালনা করে। অ্যাপসের মাধ্যমে আনুমানিক ধার্য ভাড়া দিয়ে যাত্রা শুরু হয়। গন্তব্যে পৌঁছার পর ভাড়ার অঙ্ক চূড়ান্ত হয়। যাত্রী-রাইডার যোগাযোগ, পথচলা আর ভাড়ার বিষয়টি নিয়ন্ত্রণ করা হয় কেন্দ্র থেকে।

Image result for bike rider bd

রাইডারের আয়-রোজগার
পল্লবী থেকে পল্টন। এই চালকের সঙ্গেই কাটল একটি পথ। আয়ের দিকটি বেশ উপভোগ্য তার জন্য। সারাদিন বাইকে কাটে না তার। পাঁচ-ছয় ঘন্টা থাকে রাস্তায়। হাজার টাকা পকেটে নিয়ে ঘরে ফেরে। রোজগার যা-ই হোক অ্যাপস পরিচালনা কোম্পানিকে নিয়ম অনুযায়ী ২০% দিয়ে দিতে হয়। এ লাইনে তার সুখ-দুঃখের কিছু গল্প জমে গেছে।

জানতে চাইলাম, যাত্রীদের সঙ্গে সমস্যা হয় না? সহজ উত্তর, আমি সমস্যায় যাই না। মিটারে উঠার পরও দশ-বিশ টাকা কম দিতে চাইলে ঝগড়া করি না। কেউ কেউ গলির অনেক ভেতর থেকে ডাকেন। যেতে যেতে সময় লেগে যায়। গিয়ে শুনি তিনি যাবেন না। কল নাকি কেটে দিয়েছেন। কষ্ট হয়, খরচও হয়। কিন্তু কিছুই বলার থাকে না।

যাত্রীদের তোমরা কোনো কষ্ট দাও না- এমন প্রশ্নে তার ঝটপট উত্তর, আমি দেই না। তবে বাইক রাইডাররা অনেকেই যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করে। গলির ভেতর থেকে কল এলে সাড়া দেয় না। লাইন কেটে দেয়। অনেকে আবার মিটারের ভাড়ার চেয়েও বেশি আদায় করে নেয়।

তবে যাত্রী পরিচয়ে দুর্বৃত্তের পাল্লায় পড়ার কিছু ঘটনাও সে জানে। এজন্য সতর্ক থাকে। নিজে কোনো বড় ঝামেলায় না পড়লেও ঘনিষ্ঠদের সঙ্গে ঘটে যাওয়া দুটি ঘটনার কথা জানালো। 

দুর্বৃত্তের ফাঁদ
একবার সন্ধ্যার পর উত্তরা ১৪ নম্বরের একটি ঠিকানা থেকে বাইক রাইডারকে কল দেওয়া হলো। একদম কাছাকাছি যাওয়ার পর ওঁৎ পেতে থাকা সাত-আট জনের একটি দল তাকে আটকে মারধর করে মোবাইল ফোনটি রেখে দিল। কোম্পানিকে জানানো হলো। কোম্পানির পক্ষ থেকে ওই কলদাতা যাত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে জবাব এল, আমি তো কিছুই জানি না। অপেক্ষা করে ছিলাম। বাইক তো আসেনি।

আরেকবার মিরপুর থেকে খিলগাঁয়ে যাওয়ার কথা বলল এক তরুণী। সেটাও সন্ধ্যার পর। জানালো তার ফোনটি নষ্ট। অ্যাপস কাজ করছে না। ভাড়া দরদাম করে বাইকে ওঠার পরই মেয়েটি রাইডারের শরীরের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে বসল। রাইডারের কাঁধে তার হাত রাখল।পরিবেশ অন্যরকম হয়ে উঠলো। বাইক চলতে লাগল।

বাইক যখন খিলগাঁও উড়ালসেতু পার হচ্ছে, তখন মেয়েটি বলল, ধীরে চালান আমার ভয় করছে। একটু পর পেছনে বসা মেয়েটির হাত রাইডারের গলা পেঁচিয়ে ধরল। এ সময়ই উড়ালসেতুর উপরে দাঁড়ানো দুটি মোটর সাইকেল তাদের পেছন পেছন চলতে শুরু করল। লুকিং গ্লাসে চোখ রেখে রাইডার দেখল, মেয়েটি পেছনে পেছনে আসা মোটর সাইকেল দুটিকে হাতে ইশারা করছে একহাতে, আরেক হাতে তার গলা সজোরে পেঁচিয়ে ধরেছে। মুহূর্তের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে বাইকটি সে থামিয়ে ফেলল। এক ঝটকায় মেয়েটিকে বাইক থেকে নামিয়ে তীব্র গতিতে ছুটতে শুরু করল। এবং ফাঁদে পড়েও সে যাত্রায় বেঁচে গেল সেই রাইডার- সাজ্জাদের বন্ধু।

Related image

কিছু দুঃখকথা
যুবক রাইডারের প্রাণে অনেক গল্প। জানালো, যারা সারাদিন বাইক চালায় আড়াই-তিন হাজার টাকা তাদের রোজগার হয়ে যায়। সারাদিন বাইক চালালে হাতটা ব্যথা করে। দিনে কয়েক ঘণ্টা চালানোয় তার বেলায় সেটা ঘটে না। মাঝে মধ্যে কারণে-অকারণে পুলিশের মামলায় পড়তে হয়। দুই শ থেকে দুই হাজার টাকার মামলায় সে কয়েকবার পড়েছে। বলল, টুকটাক ভুলচুক আমাদেরও হয়, কিন্তু যেদিন দুই হাজার টাকার মামলাটা দিল একদমই অহেতুক ছিল।

প্রশ্ন ছিল- এভাবে বাইক চালিয়ে রোজগারে কোনো দুঃখ আছে? তার বিনয়ী উত্তর, না। আমি ভালো আছি।’ আবারও প্রশ্ন- ‘কোনো দুঃখ কিংবা মনোকষ্ট?’ এবার একটু চুপ। বলল, স্বরটা একটু চাপা- আত্বীয়-স্বজন বলাবলি করে, ও তো বাইক চালায়! ওই যে টেম্পু চালায়, সিএনজি চালায়- এই রকম আর কি!’

‘এইসব কথা কি গায়ে লাগে?’

‘একটু তো লাগেই। দোয়া করবেন, এই ডিসেম্বরে ইনশাআল্লাহ বিয়ে করব। সব ঠিকঠাক। বিয়ের পর একটি গাড়ি কিনে কোনো কোম্পানিতে রেজিস্ট্রি করিয়ে নেব।’

রাইডার সাজ্জাদ রাজপথ ধরে ছুটছে। বুকে তার দুঃখের ধুলোবালি। পকেটে রোজগারের আশ্বাস। আর দু চোখে নিশ্চিত মেহেদিমাখা ভবিষ্যতের স্বপ্ন।

পূর্ববর্তি সংবাদসরকারের সাম্প্রতিক পদক্ষেপে আমরা উদ্বিগ্ন : ড. কামাল হোসেন
পরবর্তি সংবাদজামালপুরে সাদপন্থীদের ইজতেমা বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ