যে কারণে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতা নির্বাচিত হলেন এরদোগান

ইসলাম টাইমস ডেস্ক : বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতা নির্বাচিত হলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।জর্ডানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিস সেন্টার তাদের ২০১৯ সালের প্রকাশিত সংস্করণে বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা প্রকাশ করেছে। তালিকায় সবার উপরে আছেন এরদোগান।

তাদের প্রতিবেদনে এরদোগান সেরা নির্বাচিত হওয়ার কারণ হিসেবে বলা হয়, ২০১৪ সালের আগস্টে তুরস্কের প্রথম জনপ্রিয় প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোগান। এরপর ২০১৮ সালের নির্বাচনেও ৫২ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন তিনি।

তার নেতৃত্বাধীন সময়ে, তুরস্ক তার প্রতিবেশী দেশগুলোর সাথে দারুন সুসম্পর্ক গড়ে তোলে। বিশেষত, গ্রীসসহ কৃষ্ণসাগরের তীরবর্তী দেশগুলোর সাথে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও ভৌগলিক বলয় গড়ে তুলেছে।

তার সময়ে আফ্রিকার ২০টির বেশি দেশে নতুন অ্যাম্বাসি ও কনস্যুলেট খোলা হয়। ২০১১ সালে সোমালিয়ায় যখন খরা ও দুর্ভিক্ষ শুরু হয় তখন তুরস্ক সেখানে ব্যাপক ত্রান তৎপরতা চালায়। এসব কারণে তিনি প্রথম স্থান দখল করেন।

প্রকাশনায় আরো বলা হয়, এরদোগানের সময়ে তুরস্কে নজিরবিহীন অর্থনৈতিক উন্নয়ন, শাসনতান্ত্রিক পুনর্বিন্যাস এবং বৈশ্বিক ক্ষমতাধর শক্তি হিসেবে পুনরুত্থান অন্যতম।

রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিস সেন্টারের প্রকাশিত ২০১৬ ও ২০১৭ সালের তালিকায় ৮ম অবস্থানে ছিলেন এরদোগান। এরপর গত বছরে তিন ধাপ এগিয়ে ৫ম স্থানে চলে আসেন তিনি।

এছাড়াও এ বছরের প্রভাবশালী মুসলিম তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং তৃতীয় স্থানে আছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইবনে আল হুসাইন।

প্রসঙ্গত, বিশ্বের মুসলিম উম্মাহর মধ্য থেকে প্রভাবশালী ব্যক্তিত্বদের নিয়ে প্রতি বছর এর নতুন সংস্করণ বের করা হয়। বিশেষত যাদের সাংস্কৃতিক, ধর্মীয়, অর্থনৈতিক, রাজনৈতিক বা অন্য কোনো ক্ষেত্রে এমন বিশেষ পারদর্শিতা আছে, যা সমগ্র মুসলিম উম্মাহর মধ্যে বিশেষভাবে প্রভাব ফেলে তাদের নিয়েই এ তালিকা প্রণয়ন করা হয় বলে কতৃপক্ষ জানিয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিস সেন্টার এই তালিকা প্রকাশ করে আসছে। চলতি মাসে দশম বারের মত বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের এ তালিকা প্রকাশ করেছে তারা।

পূর্ববর্তি সংবাদপৃথিবীর দীর্ঘতম সেতু উদ্বোধন করল চীন
পরবর্তি সংবাদনিখোঁজের পর মাদরাসা ছাত্রীর দগ্ধ লাশ উদ্ধার