সংলাপের আমন্ত্রণ চেয়ে বিকল্প ধারার চিঠি, জাপা দেবে আগামী কাল

সংলাপের আমন্ত্রণ চেয়ে বি.চৌধুরীর চিঠি প্রদান

ইসলাম টাইমস ডেস্ক : আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ, অবাধ ও নিরপেক্ষ করার অংশ হিসেবে সংলাপে বসার জন্য আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে বিকল্প ধারা বাংলাদেশ। ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসার প্রেক্ষাপটে বিকল্প ধারা এ চিঠি দিয়েছে বলে জানা গেছে। একইভাবে আগামীকাল বুধবার জাতীয় পার্টিও প্রধানমন্ত্রীকে আরেকটি চিঠি দেবে বলে দলটির একটি সূত্রে জানা গেছে।

মঙ্গলবার রাতে বিকল্প ধারার পক্ষ থেকে একটি চিঠি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৩ নম্বর ধানমন্ডির কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়। বিকল্প ধারার প্রেসিডিয়াম সদস্য আব্দুর রউফ মান্নান ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক চিঠিটি পৌঁছে দেন।

ব্যারিস্টার ওমর ফারুক জানান, বিকল্প ধারার প্রেসিডেন্ট ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর স্বাক্ষরিত চিঠিটি তারা পৌঁছে দিয়েছেন। ঐক্যফ্রন্টের সংলাপের প্রস্তাবে প্রধানমন্ত্রী সাড়া দিয়েছেন। বিকল্প ধারা আশাবাদী, তাদের সঙ্গেও প্রধানমন্ত্রী সংলাপে বসবেন।

চিঠিতে প্রধানমন্ত্রীর কাছে বি চৌধুরী লিখেছেন, ‘আমরা লক্ষ করে অত্যন্ত আনন্দিত হয়েছি যে, আমাদের একটি গুরুত্বপূর্ণ দাবি, রাজনৈতিক সমস্যা সমাধানে সংলাপের কোনো বিকল্প নেই, সেই প্রস্তাবটি আপনি গ্রহণ করেছেন। বর্তমান পরিস্থিতিতে আপনার সঙ্গে রাজনৈতিক সংলাপে বসার জন্য আপনার সময় ও সুবিধামতো আমাদের আমন্ত্রণ জানালে আমরাও খুশি হব।’

এর আগে বিকল্পধারার এক প্রেসিডিযাম সভায় এই চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই বৈঠকে বি চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন- প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, মেজর (অব.) আবদুল মান্নান ও গোলাম সরোয়ার মিলন। এর বাইরে বিশেষ ব্যবস্থায় দলের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুককেও ওই বৈঠকে রাখা হয়।

এদিকে প্রধানমন্ত্রীর সাথে সংলাপে বসার আগ্রহ প্রকাশ করে চিঠি দেওয়ার প্রস্তুতি নিয়েছে জাতীয় পার্টি। দলের প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায় মঙ্গলবার সন্ধ্যায় বলেন, ‘আমরা আগে থেকেই সংলাপে বসার জন্য আলাপ-আলোচনা করছিলাম। আগামীকাল যেকোনো সময় সংলাপে বসার অনুরোধ সংবলিত চিঠি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়া হবে।

পূর্ববর্তি সংবাদ‘সংবিধান সম্মত আলোচনা’ নিয়ে চলছে নানা ব্যাখ্যা
পরবর্তি সংবাদআজ ২০ দলীয় জোটের বৈঠক, আলোচনায় থাকবে সংলাপ