বন্যা-পরিস্থিতি মোকাবেলার ব্যর্থতায় জর্দানে দুই মন্ত্রীর পদত্যাগ

জর্দানে বন্যা

ইসলাম টাইমস ডেস্ক : বন্যা পরিস্থিতি যথাযথভাবে মোকাবেলা করতে না পারা এবং এতে নাগরিকদের মৃত্যু ও দুর্ভোগের দায়ভার নিয়ে পদত্যাগ করেছেন দুইটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীরা। ঘটনা মধ্যপ্রাচ্যের দেশ জর্দানে। গত মাসে দেশটিতে যে বন্যা হয়েছিলো সেটির জের ধরেই এই পদত্যাগের ঘোষণা এসেছে।

জর্দানের লোহিত সাগর এলাকায় হানা দিয়েছিলো ভয়াবহ বন্যা। ওই বন্যায় অঞ্চলটিতে মৃত্যু হয়েছে ২১ জনের। মৃত লোকদের মধ্যে বেশির ভাগই ছিলো একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষক। বন্যার পানির তোড়ে বাস ভেসে যাওয়ায় তাদের মৃত্যু হয়েছিলো। ওই ঘটনায় আহত হয়েছেন আরো অনেকে। ওই সময় জর্দানের সরকার বন্যায় পরিস্থিতি মোকাবেলা করতে ব্যর্থতার কথা স্বীকার করেছিলো। এছাড়া পানিবাহিত রোগে আক্রান্ত হয়েছে অনেক লোক।

এ ঘটনায় যথাযথভাবে দায়িত্ব পালন করতে না পারার কারণে পার্লামেন্ট ও জনগনের চাপের মুখে পড়েন পর্যটন মন্ত্রী লিনা আননাব ও শিক্ষামন্ত্রী আজমি মাহাফেজ। যার কারণে রোববার তারা পদত্যাগ করেন। কর্মকর্তাদের দায়িত্বে গাফলতির কারণে প্রাণহানী হয়েছে বলে সংশ্লিষ্টদের দোষী সাব্যস্ত করা হয়।

এক রাজকীয় ডিক্রিতে জর্দানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ দুই মন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণের ঘোষণা দিয়েছেন বলে বিবৃতিতে জানিয়েছে দেশটির রাজকীয় আদালত।

আরেক পৃথক ডিক্রিতে বাদশাহ বিচারমন্ত্রী বাসসাম সামির তালহুনিকে ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী এবং পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাজেদ শেখকে ওই মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন।

পূর্ববর্তি সংবাদমুক্তি পেয়েছেন সৌদির প্রিন্স খালেদ বিন তালাল
পরবর্তি সংবাদশেরপুরে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের চার প্রতারককে আটক