ঐক্যফ্রন্টের আইন বিশেষজ্ঞদের বৈঠকে যোগ দিয়েছেন শাহদীন মালিক ও আসিফ নজরুল

শাহদীন মালিক ও আসিফ নজরুল

ইসলাম টাইমস ডেস্ক : বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদের মতিঝিলের টয়োটা টাওয়ারে আইন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

সংবিধানের ভেতর থেকে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন কীভাবে করা যায় তার আইনি কাঠামো ঠিক করছে জাতীয় ঐক্যফ্রন্ট। এজন্য আইন বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে। আজকের বৈঠকে বিশেষজ্ঞদের মধ্যে ছিলেন সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক আসিফ নজরুল এবং শেখ বোরহান উদ্দিন।

রবিবার (৪ অক্টোবর) সন্ধ্যায় বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদের মতিঝিল চেম্বারে আইনজ্ঞদের সঙ্গে বৈঠক করে ঐক্যফ্রন্ট। এতে ঐক্যফ্রন্টের পক্ষে অংশ নেন ব্যারিস্টার মওদুদ আহমদ ও সুলতান মোহাম্মদ মনসুর প্রমুখ।

বৈঠক শেষে শাহদীন মালিক সাংবাদিকদের বলেন, সংসদ বহাল বা ভেঙ্গে দিয়ে নির্বাচন করার কথা বলা হয়েছে সংবিধানের একাধিক জায়গায়। কিন্তু সবাই জানে সংসদ বহাল থাকলে লেভেল প্লেইং ফিল্ড হবে না। সরকার পক্ষ বেশি ক্ষমতা ভোগ করবে।

তিনি বলেন, ঐক্যফ্রন্টের আমন্ত্রণে আমরা এই বৈঠকে কয়েকজন আইন বিশেষজ্ঞ অংশ নিয়েছি। আমরা মনে করি, সুষ্ঠু অবাধ ও অংশীদারিত্বমূলক নির্বাচন সংবিধান ও আইনি কাঠামোর মধ্যে থেকে করা সম্ভব। তাই আইনি পথ বের করার জন্য আলোচনা করেছি।

শাহদীন মালিক বলেন, ‘রাজনৈতিক স্বদিচ্ছা থাকলে আইনি কাঠামোর মধ্যে সমাধান সম্ভব। সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার বিধান সংবিধানের অন্তত ১০ জায়গায় উল্লেখ আছে। তবে সংসদ মুলতবি কিংবা অকার্যকর করার কথা সংবিধানে নেই।’

পূর্ববর্তি সংবাদব্যতিক্রমী উদ্যোগ : খাগড়াছড়িতে স্কুলেই কুরআন শিক্ষার ব্যবস্থা
পরবর্তি সংবাদশরীয়তপুরে ডাকাত দলকে গণধোলাই, নিহত ১