কুরআনের ভূমিতে কুরআন পাঠ

সাকিব জাফরী ।। মক্কা মুকাররমা থেকে

মক্কা আল মুকাররমা। মুসলমানের প্রধান ধর্মীয় কেন্দ্র। কুরআন নাজিলের ভূমি। ইসলামের সূচনা এখান থেকেই। বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতিনিয়তই এখানে ভীড় জমান আল্লাহ প্রেমিকগণ। যাদের উপর হজ ফরয তারা ছাড়াও নফল হজ ও উমরা আদায়ের জন্য আসেন বহু মুসলিম। তারা পাগলপারা হয়ে ছুটে আসেন বাইতুল্লাহর পানে। আশ্রয় নেন কাবার ছায়ায়। হৃদয়ে ঢেউ তোলা উত্তাল সাগর প্রশান্ত হয় কাবার ছোঁয়ায়। অতীত জীবনের ভুলভ্রান্তি থেকে নিজেকে পরিশুদ্ধ করার প্রানান্তকর চেষ্টা থাকে সবার মাঝেই। সেই পরিশুদ্ধির পথ সহজ থেকে সহজতর করতে হারাম কর্তৃপক্ষও বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছেন।

হাজিদের জন্য তাদের বহুমুখী সেবার একটি হলো কুরআন সেবা কেন্দ্র প্রতিষ্ঠা। এই যে হারাম জুড়ে শত শত কুরআনের শেল্ফ আর বিভিন্ন ছাপার লাখো কুরআনের সমাহার; এটি তদারক করছে এই প্রতিষ্ঠানই। প্রতিনিয়ত কিছুলোক কুরআনের খেদমতেই জীবন কাটিয়ে দিচ্ছে। এজন্যই আপনি সব সময় দেখবেন কুরআনের শেল্ফগুলো কতো পরিপাটি! কতো পরিষ্কার!

কুরআন নাজিলের ভূমিতে এতোটুকু পেয়েই সন্তুষ্ট হওয়ার সুযোগ নেই। আরও অনেকভাবেই আমরা নিজেদেরকে কুরআনময় করতে পারি। দুর্ভাগ্যজনকভাবে আমরা যারা বিশুদ্ধ করে কুরআন পাঠ করতে পারি না তাদের জন্য রয়েছে শুদ্ধিকরণ কোর্স। হারামের আন্ডারগ্রাউন্ডে ‘কুরআন সেবা কেন্দ্রে’র পাশে গিয়ে এ সুযোগ নিয়ে নিতে পারি আমরা। প্রতিটি কোর্স পরিচালিত হয় অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী দ্বারা। আপনি চাইলে কুরআনের ছোটো ছোটো সুরাগুলো মুখস্ত করার কোর্সেও বসে যেতে পারবেন। এর সাথে আরো রয়েছে সুরা ফাতিহার অনুবাদ শেখার সুবর্ণ সুযোগ।

আবার যারা নিজেদের অবহেলায় আরবী বর্ণমালার পাঠ অতিক্রম করতে পারেননি তাদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা।

আল্লাহর মেহমান হয়ে তাঁর কালামের সাথে সখ্য গড়ে নিতে নিশ্চয় কোনো বাঁধা নেই। ক’জনের জীবনে এমন সুযোগ আসে! কুরআনের সাথে নতুন করে পথ চলার সূচনা হোক তাঁর জন্মভূমি থেকেই। এ প্রেরণা ছড়িয়ে পড়ুক প্রতিটি অন্তরে। শুদ্ধতায় ছেয়ে যাক আমাদের মুসলিম সমাজ।

পূর্ববর্তি সংবাদশুকরানা মাহফিল নিয়ে সেকুলার শিবিরে ক্ষোভ-হতাশা
পরবর্তি সংবাদদ্বিতীয় বার সংলাপ : থাকতে পারে ঐক্যফ্রন্টের তিনটি চাওয়া