বাংলাদেশে ৫ শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা করে খ্রিস্টান মিশনারিগুলো

ইসলাম টাইমস ডেস্ক : দেশের খ্রিস্টান ধর্মীয় জনগোষ্ঠীর মাধ্যমে পরিচালিত ক্যাথলিক (মিশনারি) শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা পাঁচ শতাধিক। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে কিন্ডারগার্টেন, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) প্রকাশিত এক রিপোর্টে এসব তথ্য পাওয়া গেছে।

রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের পরিচালিত এক হাজার ২০০ কিন্ডারগার্টেন, ২০০ প্রাথমিক বিদ্যালয়, ৭০টি জুনিয়র হাইস্কুল, ১২টি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ, ১৫টি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান, দুইটি ডিগ্রি কলেজ এবং একটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

এসব প্রতিষ্ঠান সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে উপজেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়।

সরকার কর্তৃক খ্রিস্টান ধর্মীয় জনগোষ্ঠী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে একটি নীতিমালা বাস্তবায়নের জন্য এসব তথ্য সংগ্রহ করে শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) ড. আব্দুল মান্নান বলেন, ‘খ্রিস্টান ধর্মীয় জনগোষ্ঠী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে একটি নীতিমালা করার সিদ্ধান্ত হয়েছে।

আমরা তাদের বলেছি, একটি সুন্দর নীতিমালার খসড়া প্রস্তুত করে মন্ত্রণালয় ও মাউশিতে পেশ করতে। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের বিধিবিধানের সঙ্গে সমন্বয় করে একটি ‘ক্যাথলিক (মিশনারি) শিক্ষা প্রতিষ্ঠানসমুহ পরিচালনা সংক্রান্ত নীতমালা চূড়ান্ত করা হবে।

উল্লেখ্য, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, চালু ও স্বীকৃতি সংক্রান্ত ১৯৯৭ সালের নীতিমালা অনুসরণ করে বাংলাদেশ ক্যাথলিক শিক্ষা বোর্ড- এর আওতাভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো রেজিস্ট্রি করা এবং স্বীকৃতি পাওয়া। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি সম্পর্কিত ২০০৯ সালের প্রবিধানের ৪৯ ধারায়- ক্যাথলিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্বতন্ত্র ধারা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আলাদা কোনও নীতিমালা নেই।

পূর্ববর্তি সংবাদরাজশাহীতে ঐক্যফ্রন্টের সমাবেশ, সব বাধা উপেক্ষা করে মানুষের ঢল
পরবর্তি সংবাদপ্রতীক বরাদ্দের আগে নির্বাচনী প্রচার চালানো যাবে না : ইসি সচিব