ইজতেমা স্থগিত হয়নি : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

তাবলিগ জামাদের দুই পক্ষের সমঝোতার ভিত্তিতে এবং নির্বাচন কমিশনের (ইসি) পরামর্শ নিয়ে পরবর্তীতে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার তারিখ ঘোষণা করা হবে। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এতে বলা হয়, গত ১৫ নভেম্বর আসন্ন বিশ্ব ইজতেমার সার্বিক নিরাপত্তা প্রদান ও তাবলিগ জামাতের বিবাদমান দুই পক্ষের মধ্যে সমঝোতার লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৈঠকে সরকারের পক্ষে উপস্থিত ছিলেন সেতু বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর সামরিক সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, ধর্ম সচিব, পুলিশের আইজিপি, ডিএমপি কমিশনার, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মো. আবদুল্লাহসহ মাওলানা ফরিদ উদ্দীন মানঊদ, মাওলানা মাহমুদুল হাসান এবং তাবলিগ জামাতের দুই পক্ষের প্রতিনিধি ছাড়াও আলেম ওলামাগণ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তাবলিগ জামাতের কেন্দ্রীয় শুরা সদস্য দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি’র বিষয়ে দুই পক্ষের মধ্যে সমঝোতার লক্ষ্যে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল শিগগিরই ভারতের দেওবন্দ সফরে যাবেন।

প্রতিনিধি দল সেখান থেকে ফিরে এসে উভয় পক্ষের সমঝোতার মাধ্যমে এবং বাংলাদেশ নির্বাচন কমিশনের পরামর্শক্রমে ১১তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সময়ের সঙ্গে সমন্বয় করে বিশ্ব ইজতেমার পরবর্তী একটি তারিখ নির্ধারণ করবে, এমন সিদ্ধান্ত নেয়া হয় বৈঠকে।

এতে আরও বলা হয়, বৃহস্পতিবার থেকে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বিশ্ব ইজতেমা নিয়ে বিভিন্ন ধরনের সংবাদ প্রকাশিত হচ্ছে। যা সঠিক নয়।
সঠিক সিদ্ধান্ত হল, বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি, তাবলিগ জমাতের দুই পক্ষের সমঝোতার ভিত্তিতে এবং নির্বাচন কমিশনের পরামর্শক্রমে পরবর্তীতে বিশ্ব ইজতেমার নতুন তারিখ ঘোষণা করা হবে।

পূর্ববর্তি সংবাদসংসদ নির্বাচন নিয়ে ভারতের দুই সাবেক রাষ্ট্রদূত যা বললেন
পরবর্তি সংবাদমাওলানা ভাসানীর কবর জিয়ারতে যাবেন ঐক্যফ্রন্টের নেতারা