মনোনয়ন ফরম বিক্রিতে এগিয়ে বিএনপি, ইসলামি দলগুলোতে খেলাফত আন্দোলন

ইসলাম টাইমস ডেস্ক : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে দলীয় মনোনয়ন ফরম বিক্রিতে অন্য সব দলের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। ইসলামি ধারার দলগুলোর মধ্যে এগিয়ে আছে বাংলাদেশ খেলাফত আন্দোলন।

বিএনপি ৪ হাজার ৫৮০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে। বাংলাদেশ খেলাফত আন্দোলনের মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ১৬০টি।

বিএনপির পরই রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের স্থান। তারা বিক্রি করেছে ৪ হাজার ২৩টি ফরম। অর্থাৎ বিএনপির চেয়ে ৫৫৭টি ফরম কম বিক্রি করেছে আওয়ামী লীগ।

ফরম বিক্রিতে তৃতীয় স্থানে রয়েছে এইচ এম এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জাপা)। ২ হাজার ৮৬৫টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছে দলটির।

মনোনয়ন ফরমের দাম ছিল ৫ হাজার টাকা। সাথে আছে ২৫ হাজার টাকার জামানত। সে হিসেবে সব ফরম জমা পড়লে এই খাতে বিএনপির আয় হবে ১৩ কোটি ৭৪ লাখ টাকা। আওয়ামী লীগের মনোনয়ন ফরমের মূল্য ছিলো ৩০ হাজার টাকা। তাতে তাদের আয় হয়েছে আয় ১২ কোটি ৬ লাখ ৯০ হাজার টাকা। আওয়ামী লীগের চেয়ে প্রতিটি মনোনয়ন ফরম ১০ হাজার টাকা কম মূল্যে বিক্রি করে জাতীয় পার্টির আয় হয়েছে ৫ কোটি ৭৩ লাখ টাকা। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বড় আটটি দলের আয় ৩২ কোটি টাকার বেশি।

এ ছাড়া জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলের মধ্যে গণফোরাম ৫ হাজার ১০০ টাকা করে ৩৫০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে। দলটির আয় ১৭ লাখ ৮৫ হাজার টাকা। জেএসডি ৫০০ টাকা করে ৫৪৭টি ফরম বিক্রি করে আয় করেছে ২ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা। কৃষক শ্রমিক জনতা লীগ ১০ হাজার টাকা করে ৬০টি ফরম বিক্রি করে আয় করেছে ৬ লাখ টাকা।

১৪ দলীয় জোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১ হাজার টাকা করে ৩১টি ফরম থেকে আয় করেছে ৩১ হাজার টাকা। দলটির কোনো আসনে একাধিক ফরম নেয়নি। জাতীয় সমাজতান্ত্রিক দল (ইনু) ২ হাজার টাকা করে ২৪৩টি ফরম বিক্রি করে আয় করেছে ৪ লাখ ৮৬ হাজার টাকা।

বিকল্পধারা বাংলাদেশ ১ হাজার টাকা করে ফরমের মূল্য এবং  জামানত নিচ্ছে ২০ হাজার টাকা। ১২৯টি ফরম বিক্রি করে এ পর্যন্ত দলটির আয় ২৫ লাখ ৮০ হাজার টাকা।

ইসলামি ধারার দলগুলোর মধ্যে ফরম বিক্রিতে এগিয়ে আছে বাংলাদেশ খেলাফত আন্দোলন। দলটি ২ হাজার টাকা মূল্যে ১৬০টি ফরম বিক্রি করে করে আয় করেছে ৩ লাখ ২০ হাজার টাকা।

৬৫টি মনোনয়ন ফরম বিক্রি করে তাদের পরেই রয়েছে আল্লামা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বাধীন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। দলটির মনোনয়ন ফরমের সর্বনিম্ন মূল্য ছিলো পাঁচশো টাকা। তবে এর চেয়ে অধিক মূল্যেও কেউ কেউ ফরম কিনেছেন। সে হিসেবে এ খাত থেকে দলটির আয় হয়েছে ৫০ থেকে ৭০ হাজার টাকা।

আরও পড়ুন : জয়-পরাজয় নিয়ে ভাবছে না ইসলামী আন্দোলন, ৩০০ আসনে প্রার্থী

ইসলামি দলগুলোর মধ্যে তৃতীয় স্থানে রয়েছে বিএনপির শরিক দল খেলাফত মজলিস। ১ হাজার টাকা মূল্যে ৬১টি মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি। তাদের আয় ৬১ হাজার টাকা।

চতুর্থ স্থানে রয়েছে সাবেক সাংসদ মুফতী মোহাম্মদ ওয়াক্কাসের নেতৃত্বাধীন জমিয়তে উলামায়ে ইসলাম। ৫০টি ফরম বিক্রি করেছে দলটি। ১ হাজার টাকা মূল্যে মনোনয়ন ফরম বিক্রি করে তাদের আয় ৫০ হাজার টাকা।

মনোনয়ন ফরম বিক্রি না করে বিতরণ করেছে ইসলামি ধারার দুটি দল। ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং বাংলাদেশ খেলাফত মজলিস। ইসলামী আন্দোলন বাংলাদেশ তিনশো আসনে তিনশো জনকে মনোনয়ন ফরম দিয়েছে। অন্যদিকে বাংলাদেশ খেলাফত মজলিস প্রাথমিক তথ্য ফরম বিতরণ করেছে ৫০টি। এদের থেকে নির্বাচিতদের দলের মনোনয়ন ফরম দেয়া হবে।

পূর্ববর্তি সংবাদসংখ্যালঘু ‘তত্ত্বের’ ব্যবসা আবার জমজমাট
পরবর্তি সংবাদভারতে ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ৩৩