দলীয় সরকারের অধীনে নির্বাচন নিয়ে সংশয় থেকেই যাচ্ছে : সুজন

ইসলাম টাইমস ডেস্ক : সামাজিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক-সুজন দলীয় সরকারের অধীনে নির্বাচন নিয়ে সংশয় প্রকাশ করেছে ।

সোমবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার এ সংশয় প্রকাশ করেন।

তিনি বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন সবসময়ই প্রশ্নবিদ্ধ ছিল। ইতিমধ্যে দলীয় সরকারের অধীনে দেশে বিভিন্ন স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেসব নির্বাচন প্রশ্নবিদ্ধ ছিল।

বদিউল আলম মজুমদার বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনও দলীয় সরকারের অধীনে হচ্ছে। তাই এ নির্বাচনও সংশয়মুক্ত নয়। এখানে ঝুঁকি থেকেই যায়।

তিনি আরও বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন বিতর্কিত হলে দেশের তরুণরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে।

সংবাদ সম্মেলনে একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল ও প্রার্থীর লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে তারা নির্বাচন কমিশনের প্রতি ১৬ দফা প্রস্তাব করেছেন।

একইভাবে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার জন্য সরকারের প্রতি তিন দফা, রাজনৈতিক দলগুলোর প্রতি তিন দফা, মন্ত্রী ও সাংসদদের প্রতি তিন দফা, নির্বাচনী দায়িত্বে নিয়োজিত সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি তিন দফা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি সাত দফা, গণমাধ্যমের প্রতি চার দফা, প্রার্থী ও সমর্থকদের প্রতি চার দফা এবং ভোটারদের প্রতি তিন দফা প্রস্তাব করেছে সুজন।

বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন কমিশনের হাতে সীমাহীন ক্ষমতা আছে। তারা চাইলেই নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে পারেন। তবে ক্ষমতা থাকলেই হবে না, ক্ষমতা ব্যবহারের সাহস দেখাতে হবে।

পূর্ববর্তি সংবাদতিকরিতে গাড়িবোমা হামলা, নিহত পাঁচজন
পরবর্তি সংবাদভিডিও কনফারেন্সের মাধ্যমে তারেকের অংশগ্রহণ, ২য় দিনের মতো চলছে বিএনপির প্রার্থী বাছাই