বিএনপির অভিযোগ, সরকারকে সতর্ক করে চিঠি দেবে ইসি!

ইসলাম টাইমস ডেস্ক : সরকার নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করছে -বিএনপির এমন অভিযোগের ভিত্তিতে সরকারকে সতর্ক করবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তাদের কেউ যাতে ডেকে বৈঠক করতে না পারে সে ব্যাপারে সরকারকে চিঠি দেবে তারা।

মঙ্গলবার (২০ নভেম্বর) কমিশন থেকে ইসি সচিবকে এ চিঠি ইস্যুর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান হেলালুদ্দীন আহমদ।

আজ বিএনপির পক্ষ থেকে অভিযোগ করে বল হয় ৪৫ জেলায় মেনটর (উপদেষ্টা) নিয়োগ ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রিটার্নিং কর্মকর্তাদের ডেকে বৈঠক করা হয়েছে।

অভিযোগের পরিপ্রেক্ষিতে ইসি সচিব বলেন, ‘রিটার্নিং কর্মকর্তারা ইসির অধীন। ভবিষ্যতে যাতে এ ধরনের অভিযোগ না ওঠে বা এভাবে তাদের ডেকে সভা না করা হয়, সে জন্য মন্ত্রিপরিষদ বিভাগসহ সরকারের সংশ্লিষ্ট দফতরে নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হবে।’
এর আগে আজ দুপুরে বিএনপি ৪৫ জেলায় মেনটর নিয়োগ, প্রধানমন্ত্রীর কার্যালেয় ডেকে রিটার্নিং কর্মকর্তাদের বিফ্রিং এবং প্রশাসন রদবদলসহ বেশকিছু অভিযোগে পাঁচটি পৃথক চিঠি দেয়।

জেলা প্রশাসকদের (রিটার্নিং অফিসার) পরামর্শ দেওয়ার জন্য বর্তমান ও সাবেক ৪৫ আমলাকে ৪৫ জেলায় পরামর্শক হিসেবে নিয়োগ দেয় সরকার।

মেনটর নিয়োগ প্রসঙ্গে ইসি সচিব বলেন, ‘৮ নভেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ৪৫টি জেলায় মেনটর নিয়োগ করা হয়েছে। এটি প্রচলিত একটি বিষয়। সরকার চাইলে এটা করতে পারে।’ তবে তিনি বলেন, ‘নিয়োগের বিষয়টি ইসি আগে থেকে অবগত ছিল না। তবে এই নিয়োগের পর ১৩ নভেম্বর তা স্থগিত করা হয়েছে।’

পূর্ববর্তি সংবাদ১০ মাসে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ৪৩৭, গুম ২৬
পরবর্তি সংবাদবিশ্বজুড়ে ফেসবুক ডাউন