মালয়েশিয়ায় যেমন আছে রোহিঙ্গা মুসলিম

মুকীম আহমাদ ।। মালয়েশিয়া থেকে

যুগ যুগ ধরে চলা নিগৃহের স্বীকার মিয়ানমানের  গৃহহারা রোহিঙ্গা মুসলিমগণ নিরাপদ জীবনের সন্ধানে পাড়ি জমিয়েছেন নানা দেশে।  দলবদ্ধভাবে, কখনও বা ব্যক্তিগত প্রচেষ্টায়। বাংলাদেশি পাসপোর্ট নিয়েও অভিবাসী হয়েছেন কেউ কেউ। থিতু হয়েছেন  প্রবাসী-সুযোগ-সুবিধা গ্রহণ করে।

বিশষত মধ্যপ্রাচ্যে। তবে তাদের উল্লেখযোগ্য সংখ্যক সরাসরি আশ্রয় নিয়েছেন নিকটবর্তী দেশগুলোতে। বাংলাদেশের পর মালয়শিয়াতেই অধিকসংখ্যক রোহিঙ্গা শরণার্থী বসবাস করে।

২০১৫ সালে জাতিসংঘ মালয়েশিয়ায় অবস্থিত রোহিঙ্গা মুসলিমদের উপর একটি জরিপ পরিচালনা করে, যাতে জানা যায়  UNHCR কার্ডধারী রোহিঙ্গা আছে ৬৫ হাজার। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের বরাতে সিএনএন এক রিপোর্টে প্রকাশ করে যে,  মালয়েশিয়া বর্তমানে  ১ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে রোহিঙ্গা শরণার্থী-সংখ্যা।

নির্ধারিত কোন ক্যাম্প না থাকায় প্রায় পুরো মালয়েশিয়াতেই ছড়িয়ে ছিটিয়ে আছে তারা। তবে পিনাঙ এবং কুয়ালালামপুরের আশপাশেই তাদের বসবাস চোখে পড়ে। কিছু কিছু এলাকাও পরিচিত হয়ে উঠছে ‘কামপুঙ রোহিঙ্গা’ (রোহিঙ্গা অধ্যুষিত গ্রাম)  হিসেবে।

যদিও জাতিসংঘের সত্যায়নপত্র বহন করেন রোহিঙ্গা মুসলিমগণ কিন্তু দেশটির প্রচলিত আইনে তারা শুধুই অবৈধ অভিবাসী । ফলে তারা নানাবিধ অভিবাসী সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন । জীবিকা-নির্বাহে স্বীকৃত কোন কর্মক্ষেত্রে যোগদান করতে পারছেন না। যদিও হাজার হাজার রোহিঙ্গা মুসলিম সরকারের শিথিলতায় স্থানীয় মালয় জনগণের সহমর্মিতা আর সহযোগিতায় টুকটাক কাজ করে যাচ্ছেন। কিন্তু সুস্থ ও সুন্দর জীবনযাপনে তা পর্যাপ্ত নয়।

রোহিঙ্গা মুসলিমগণের মাঝে তাদের পরবর্তী প্রজন্মের শিক্ষা-দীক্ষা নিয়ে ভীষণ উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। প্রচলিত আইনে অবৈধ অভিবাসী হওয়াতে কোন পাবলিক স্কুল বা বেসরকারী স্কুলে তাদের সন্তানদের ভর্তি করাতে পারছেন না। জাতিসংঘের তথ্যানুযায়ী দেশটিতে ৫০টি এনজিও স্কুল রয়েছে যারা রোহিঙ্গা শিশুদের প্রাথমিক শিক্ষা প্রদান করে আসছে।

তাছাড়া রোহিঙ্গাদের ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত কিছু মাদরাসা রয়েছে, যাতে তারা কুরআন শিক্ষার পাশাপাশি আরবি, ইংরেজি, ও মালয় ভাষাও পাঠদান করে থাকেন। রোহিঙ্গা মুসলিমগণ মনে করছেন এসব শিক্ষা-প্রতিষ্ঠানের সংখ্যা ও মান তাদের পরবর্তী প্রজন্মকে শিক্ষিত ও যোগ্য করে গড়ে তোলায় নিতান্তই অপ্রতুল।

পূর্ববর্তি সংবাদকুমিল্লার দাউদকান্দিতে নিহত মা ও ছেলে
পরবর্তি সংবাদমুসলিম বিদ্বেষী মন্তব্য : প্রধানমন্ত্রীর আমন্ত্রণ প্রত্যাখান অস্ট্রেলিয়ান মুসলিম নেতাদের