পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ হিসাবে দেখাল চীন

এই ছবি দেখানো হয় চীনা সরকারি টেলিভিশনে

ইসলাম টাইমস ডেস্ক: পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে ভারতের জম্মু ও কাশ্মীর অঙ্গরাজ্যের অংশ হিসেবে দেখাল চীন সরকার নিয়ন্ত্রিত একটি টেলিভিশন চ্যানেল।

২৩ নভেম্বর এই টেলিভিশন চ্যানেলে দেখানো হচ্ছিল পাকিস্তানের করাচিতে চীনা দূতাবাসে হামলার ঘটনা। সেই খবর সম্প্রচারের সময় ওই অঞ্চলের যে ম্যাপ দেখানো হয়, তাতে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখানো হয় চীনের আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল ‘চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক’-এ।

যদিও ঠিক কী কারণে এই ছবি দেখাল চীন, তা নিয়ে সন্দিহান অনেকেই। কারও মনে এটা নিছক ভুল।

কেউ আবার বলছেন, ভারত ও পাকিস্তান নিয়ে নিজেদের অবস্থানে বদল আনছে চীন। সেই কারণেই পাক অধিকৃত কাশ্মীরকে দেখানো হচ্ছে ভারতের অংশ হিসেবে। তবে এটি হলে পাকিস্তানের দিক থেকে কড়া প্রতিক্রিয়া পেত চীন। সেই প্রভাব পড়তে পারে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের ওপর।

পাক অধিকৃত কাশ্মীরের ওপর দিয়েই যাচ্ছে এই করিডরের একটি অংশ। ভারতের মত না নিয়ে এই অঞ্চলের ওপর দিয়ে চীন ও পাকিস্তান রাস্তা এবং রেলপথ বানানোয় দীর্ঘদিন ধরেই আপত্তি জানাচ্ছে নয়াদিল্লি। এখন গোটা অঞ্চলটিকে ভারতের অংশ হিসেবে দেখালে নিশ্চিতভাবেই বিপাকে পড়বে পাকিস্তান। সে ক্ষেত্রে অনিশ্চিত হয়ে পড়তে পারে এই অর্থনৈতিক করিডরের ভবিষ্যতও।

সূত্র: আনন্দবাজার, ইন্ডিয়া টুডে

পূর্ববর্তি সংবাদপ্রবীণ রাজনীতিকদের ‘দিকপরিবর্তনে’ শামীম ওসমান লজ্জা পেয়েছেন
পরবর্তি সংবাদট্রাকের ধাক্কায় দুই স্কুলশিক্ষক নিহত