যেসব আসনে প্রার্থী দেয়নি বড় ৩ দল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৯০টি আসনে মনোনয়নপত্র জমা দেয়নি দেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি। এর মধ্যে আওয়ামী লীগ ৩৬টি, বিএনপি ৫ টি এবং জাতীয় পার্টি (জাপা) ৯০টি আসনে প্রার্থী দেয়নি।

বাংলাদেশ আওয়ামী লীগ ২৬৪টি আসনে এবং বিএনপি ২৯৫টি আসনে প্রার্থী দিয়েছে। আর জাতীয় প্রার্থী দিয়েছে ২১০টি আসনে।

যেসব আসনে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ
ইসি সূত্রে জানা গেছে, ঠাকুরগাওঁ-৩, নীলফামারী-৩ ও ৪, লালমনিরহাট-৩, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-২, গাইবান্ধা-১, বগুড়া-২, ৩, ৪, ৬ ও ৭, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-৩ ও ৬, পিরোজপুর-২ ও ৩, ময়মনসিংহ-৪ ও ৮, কিশোরগঞ্জ-৩, মুন্সিগঞ্জ-১, ঢাকা-৪, ৬ ও ৮, নারায়ণগঞ্জ-৫, সুনামগঞ্জ-৪, সিলেট-২, মৌলভীবাজার-২, বাহ্মমবাড়িয়া-২, ফেনী-১ ও ৩, লক্ষ্মীপুর-২ এবং চট্টগ্রাম-২ ও ৫ আসনে আওয়ামী লীগ থেকে প্রার্থী দেয়া হয়নি।

যেসব আসনে প্রার্থী দেয়নি বিএনপি
টাঙ্গাইল-৮, মৌলভীবাজার-২, কুমিল্লা-৭, লক্ষ্মীপুর-৪ ও চট্টগ্রাম-১৪ আসনে বিএনপির কোনো প্রার্থী মনোনয়নপত্র জমা দেয়নি।

যেসব আসনে প্রার্থী দেয়নি জাতীয় পার্টি
ঠাকুরগাঁও-১ ও ২, দিনাজপুর-৩, নীলফামারী-২, লালমনিরহাট-২, রংপুর-৬, গাইবান্ধা-২, চাপাইনবাবগঞ্জ-১,২ ও ৩, নঁওগা-৬, রাজশাহী-১ ও ৪, সিরাজগঞ্জ-১, ২, ৫ ও ৬, পাবনা-২, ৩ ও ৪, কুষ্টিয়া-২ ও ৩, চুয়াডাঙ্গা-২, ঝিনাইদহ-১, ২ ও ৪, যশোর-১, মাগুরা-২, খুলনা-৩, সাতক্ষীরা-৩, বরগুনা-১, পটুয়াখালী-২, ভোলা-২, বরিশাল-১ ও ৪, পিরোজপুর-২, টাঙ্গাইল-১, ২, ৩ ও ৬, শেরপুর-২, ময়মনসিংহ ১, ৩ ও ১১, নেত্রকোনা-১, ৪ ও ৫, কিশোরগঞ্জ-৪ ও ৫, মানিকগঞ্জ-১, ঢাকা-১, ২, ৯ ও ১৯, নারায়ণগঞ্জ-২, ফরিদপুর-২, ৩ ও ৪, গোপালগঞ্জ-১, মাদারীপুর ২ ও ৩, শরিয়তপুর-১ ও ২, সুনামগঞ্জ-১ ও ৩, মৌলভীবাজার ১, ৩ ও ৪, হবিগঞ্জ-৪, বাহ্মণবাড়িয়া-১, কুমিল্লা-৬, ৯ ও ১০, চাঁদপুর-৩, ফেনী-১ ও ২, নোয়াখালী-৩, লক্ষ্মীপুর-৩ ও ৪, চট্টগ্রাম-১, ৩, ৬, ৭, ৮, ৯, ১১, ১৩, ১৫ ও পার্বত্য বান্দরবান।

উল্লেখ্য, মনোনয়নপত্র বাছাই শুরু হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর। আর ভোট ৩০ ডিসেম্বর।

পূর্ববর্তি সংবাদশরিয়তপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২ জনের মৃত্যু
পরবর্তি সংবাদপাহাড়ে জাতীয় নির্বাচনের পরিবেশ নেই : সন্তু লারমা