৭ ইসলামি দলের ৩৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

নিজস্ব প্রতিবেদক : গতকাল রোববার ছিলো বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক প্রার্থী বাছাইয়ের দিন। সারাদেশে রিটার্নিং কর্মকর্তারা প্রার্থীদের যোগ্যতা ও আইনী বাধ্য-বাধকতা বিচারে তাদের প্রার্থিতা বাতিল বা অনুমোদন করেন। গতকাল সারা দেশে মনোনয়নপত্র জমা দেয়া ৩ হাজার ৬৫ জন প্রার্থীর মধ্যে ৭৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা।

এ সময় নির্বাচনে অংশ নেয়া ইসলামি দলগুলোর একাধিক প্রার্থীরও মনোনয়ন বাতিল হয়েছে। এর মধ্যে মনোনয়নপত্রে ফ্লুইড ব্যবহার, বিদ্যুৎ বিল সময় মতো পরিশোধ না করা থেকে গ্রামীণ ব্যাংকে কয়েকশ টাকার কিস্তি বাকি থাকার মতো কারণেও প্রার্থিতা বাতিল হয়েছে।

নিবন্ধিত দলগুলোর মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশই সর্বাধিক সংখ্যক তিনশো প্রার্থী দিয়েছে। তাদের তিনশো প্রার্থীর মধ্যে মনোনয়ন বাতিল হয়েছে ১৮টি। তবে এর মধ্যে হেভিওয়েট প্রার্থীর প্রার্থিতা বাতিল হয়নি। এর মধ্যে সর্বাধিক সংখ্যক প্রার্থী বাতিল হয়েছে যশোরে। জেলার ৬টি আসনের মধ্যে ৩টিতেই ইসলামী আন্দোলনের প্রার্থিতা বাতিল হয়েছে।

দলের যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান জানিয়েছেন, তাদের প্রার্থীরা ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন।

খেলাফত মজলিস ১৭টি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলো এর মধ্যে শুধু ১টি আসনে মনোনয়ন বাতিল হয়েছে। এই আসনের প্রার্থী ইসিতে আপিল করবেন।

মুফতী মোহাম্মদ ওয়াক্কাসের নেতৃত্বাধীন জমিয়তে উলামায়ে ইসলামের ৩ জন প্রার্থী (বিএনপির প্রার্থী হিসেবে) মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে যশোর-৫ আসনে মুফতী ওয়াক্কাসের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। অন্য দুইজনের মনোনয়ন বাতিল হয়েছে। তাদের একজনের মনোনয়ন একেবারেই বাতিল হয়েছে। অন্যজন আপিল করবেন।

বাংলাদেশ খেলাফত মজলিস ৯টি আসনে মনোনয়নপত্র জমা দেন এবং ৯ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশর ১৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তাদের শুধু চট্টগ্রাম-৫ আসনের প্রার্থী মনিরুদ্দিন ইউসুফের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তিনি উপজেলা ভাইস চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করে মনোনয়নপত্র জমা দেয়ায় তা বাতিল করা হয়েছে। তবে তার পদত্যাগের ব্যাপারে দলের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন দলের যুগ্ম মহাসচিব মাওলানা মন্জুরুল ইসলাম আফেন্দি।

বাংলাদেশ খেলাফত আন্দোলনের ২৬ প্রার্থী মনোনয়ন জমা দেন এবং তাদের মধ্যে ৩ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

ইসলামী ঐক্যজোটের ৪০টি আসনে মনোনয়নপত্র জমা দেয়। তার মধ্যে নরসিংদী-১-এ দলের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামীসহ ৮-৯টি আসনের প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। তারাও বাতিল হওয়া আসনে আপিল করবেন।

পূর্ববর্তি সংবাদফতোয়াকে নিষিদ্ধ করা আইন কার্যকরের প্রতিশ্রুতি রেখে তৈরি হচ্ছে বামদের ইশতিহার
পরবর্তি সংবাদজাপার নতুন মহাসচিব হলেন মশিউর রহমান রাঙ্গা