বেতনের দাবিতে আশুলিয়ায় গার্মেন্টেসে শ্রমিক অসন্তোষ, আহত ২০

ইসলাম টাইমস ডেস্ক : সরকারি গেজেট অনুযায়ী বেতনের দাবিতে আশুলিয়ায় তিনটি পোশাক কারখানার শ্রমিকদের মাঝে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে। ঘটনায় বিক্ষুব্দ শ্রমিকরা মিছিল নিয়ে কারখানা থেকে বের হয়ে কারখানার সামনের সড়ক অবরোধ করে।

এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের লাঠিচার্জে ও শ্রমিকদের ছোড়া ইট-পাটকেল নিক্ষেপে এক পুলিশসহ ২০ শ্রমিক আহত হয়েছে।

রোববার দুপুরে আশুলিয়ার চারাবাগ এলাকায় মেট্রো নিটিং এন্ড ডাইং মিলস লিমিটেড (ফ্যাক্টরি-২), কাঠগড়া এলাকার এআর জিন্স প্রডিউসার লি. এবং নরসিংপুর এলাকার নিট এশিয়া লি. নামের তিনটি কারখানায় শ্রমিক অসন্তোষ ও বিক্ষোভের এ ঘটনা ঘটে।

এ ব্যাপারে মেট্রো নিটিংয়ের শ্রমিকরা জানায়, বকেয়া বেতন ও সরকারি গেজেট অনুযায়ী বেতনের দাবিতে কারখানা কর্তৃপক্ষের কাছে তারা লিখিত ও মৌখিক দাবি জানিয়ে আসছে। ঘটনায় কারখানার মালিকপক্ষ বকেয়া বেতন বর্ধিত বেতন পরে দেয়া হবে বলে জানালে সকাল থেকে শ্রমিকরা কারখানার উৎপাদন বন্ধ রেখে প্রায় ৫ সহস্রাধিক শ্রমিক কর্মবিরতি পালন করে।

হঠাৎ মালিক পক্ষের লোকজন শিল্প পুলিশের সহায়তায় তাদেরকে কারখানা থেকে চলে যেতে বলে। এতে শ্রমিকরা সংক্ষুব্দ হয়ে বিক্ষোভ করে আশুলিয়া সিএন্ডবি রাস্তায় নামলে পুলিশ বিনা উস্কানিতে শ্রমিকদের ওপর লাঠিচার্জ করে। এতে প্রায় ১৯ নারী ও পুরুষ শ্রমিক আহত হন।

এদিকে একই দাবিতে আশুলিয়ার কাঠগড়া এলাকার এআর জিন্স প্রডিউসার লিমিটেড ও নরসিংহপুর এলাকার নিট এশিয়া লি. নামের অপর দুটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। পুলিশ এসব কারখানার সামনে থেকেও লাঠি চার্জ করে শ্রমিকদের সরিয়ে দেয়।

ঢাকা শিল্প পুলিশ-১ এর পরিচালক সানা সামিনুর রহমান শামীম বলেন, শ্রমিকরা তাদের দাবি নিয়ে রাস্তায় নেমে চলাচলরত কয়েকটি গাড়ি ভাংচুর করেছে। পুলিশ শ্রমিকদের বাঁধা দিলে বিক্ষুব্দ শ্রমিকরা পুলিকে লক্ষ করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার সজিব আহত হয়েছেন। কারখানা এলাকায় অনাকাংখিত ও অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা তিনটির সামনে অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন রয়েছে বলে তিনি জানান।

পূর্ববর্তি সংবাদএমপিওভূক্ত মাদরাসা শিক্ষকদের বেতন বাড়লো ৫ শতাংশ
পরবর্তি সংবাদহাজীগঞ্জে নিখোঁজ ব্যবসায়ীর লাশ উদ্ধার