উচ্চ পর্যায়ের দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুদকের ভূমিকায় প্রশ্ন তুলেছে টিআইবি

ইসলাম টাইমস ডেস্ক :  দেশের উচ্চ পর্যায়ের দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ভূমিকায় প্রশ্ন তুলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, যারা ব্যাংক লুট, উচ্চ পর্যায়ের দুর্নীতিবাজ, তাদের বিরুদ্ধে দুদকের তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করার দৃষ্টান্ত নেই। এদের বিরুদ্ধে সরকারিভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে ‘আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস-২০১৮’ উপলক্ষে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। টিআইবি এই মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে দুর্নীতি প্রতিরোধে সরকারের কাছে ১০ দফা সুপারিশ উপস্থাপন করে সংগঠনটি।

ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতি দমনে বাংলাদেশ ব্যর্থ হয়েছে। বিশ্বের ৬৩ শতাংশ মানুষ দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে। বাংলাদেশের ৯৩ শতাংশ মানুষ দুর্নীতির বিরুদ্ধে মতামত দিয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বনিম্ন। বাকি দেশগুলো দুর্নীতি প্রতিরোধে আমাদের চেয়ে এগিয়ে।

তিনি বলেন, দেশের প্রশাসনের সঙ্গে জড়িত ব্যক্তিরা দুর্নীতির সঙ্গে জড়িত। আমরা সরকারের কাছে দাবি জানাই দুর্নীতির বিরুদ্ধে সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

বিভিন্ন গুরুত্বপূর্ণস্থানে দুর্নীতির সহায়ক পরিবেশ রয়েছে। নিরাপদ সড়ক আন্দোলনেও দেখা গেছে একজন শ্রমিক নেতা সরকারের গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন। এই সমস্যা সমাধানের জন্য অনেক প্রতিশ্রুতি দেয়া হলেও তা পালন করা হয়নি।

মানববন্ধনে দুর্নীতি প্রতিরোধে ১০ দফা সুপারিশ করে টিআইবি।

পূর্ববর্তি সংবাদকেন অব্যাহতি দেওয়া হলো খতিব মুফতি মনোয়ারকে
পরবর্তি সংবাদমানবহত্যা এখন মামুলি ব্যাপার! সিগারেটের ঘটনাকে কেন্দ্র করে জোড়া খুন!