পাঁচ রাজ্যে ভরাডুবি : হিন্দুত্ববাদের মন্ত্র জপেও রক্ষা পেলো না বিজেপি

ইসলাম টাইমস ডেস্ক : ভারতের জাতীয় নির্বাচনের মাত্র কয়েক মাস আগে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবি হয়েছে ক্ষমতাসীন দল বিজেপির। এই পাঁচ রাজ্যের বিধানসভার নির্বাচনকে  ভারতীয় রাজনীতিতে বলা হয় ‘সেমিফাইনাল’।

এই পরাজয়কে ক্ষমতাসীন দলের জন্য বড় ধাক্কা মনে করা হচ্ছে। গত নভেম্বর ও ডিসেম্বর মাসে ধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্রিশগড়, তেলেঙ্গা ও মিজোরামে বিধানসভা নির্বাচন হয়। যার ফলাফল প্রকাশ করা হয় আজ।

পাঁচটি রাজ্যের মধ্যে চারটিতে প্রতিদ্বন্দ্বিতাও গড়ে তুলতে পারেনি কেন্দ্রে ক্ষমতাসীন দলটি। কেবল মধ্যপ্রদেশে এগিয়ে থাকলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন মেলেনি তাদের। প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের চেয়ে তারা এগিয়ে আছে কয়েক আসনে।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে এ ফলাফলকে মোদির জন্য অশনি সংকেত বলে মনে করছেন বিশ্লেষকরা।

‘মোদি ম্যাজিক’ সবচেয়ে বেশি মার খেয়েছে বিজেপির দূর্গ বলে খ্যাত রাজস্থান ও ছত্তিশগড়ে। নির্বাচনের ফলাফলে দেখা যায়, ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে মাত্র ১৪টি আসন পেয়েছে বিজেপি। ৬৬ আসন পেয়ে এখানে এগিয়ে আছে কংগ্রেস। রাজস্থানে বিজেপির আসন ৭৩টি। ১০১ আসন পেয়ে এখানেও সরকার গঠন করবে কংগ্রেস।

মধ্য প্রদেশে বিজেপি ও কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে আছে কংগ্রেস। এখানে বিজেপির আসন ১১২টি। অন্যদিকে কংগ্রেস পেয়েছে ১১৫ আসন। সরকার গঠন করতে প্রয়োজন ১১৬ আসন।

আরও পড়ুন : বিধানসভা নির্বাচনের ফলাফল : মঙ্গলবার বাজতে পারে মোদীর বিদায় ঘণ্টা

তেলেঙ্গানা ও মিজোরামে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আঞ্চলিক দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ও মিজো ন্যাশনাল ফ্রন্ট। এ দুটি রাজ্যে ‍দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস। ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা ও মিজোরামে ১২ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ হয়।

২০১৯ সালের মাঝামাঝিতে ভারতের লোকসভা নির্বাচন হওয়ার কথা। বিশ্লেষকরা বলছেন এ নির্বাচনে বিজেপির ভরাডুবি ঘটলে তার প্রভাব পড়তে পারে লোকসভা নির্বাচনেও।

পূর্ববর্তি সংবাদযুক্তরাষ্ট্রে তুষারঝড়ে কয়েক লাখ বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন, নিহত ৩
পরবর্তি সংবাদমওদুদের নির্বাচনী পথসভায় হামলা