চার নির্বাচন পর্যবেক্ষক সংস্থায় আ’লীগের আপত্তি

ইসলাম টাইমস ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধনে থাকা চারটি দেশীয় সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব না দেওয়ার জন্য আবেদন জানিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ শেষে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও দলটির নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম এ কথা বলেন।

চারটি সংস্থার নিবন্ধন বাতিল চেয়ে তিনি বলেন, দেশের ১১৮টি নিবন্ধিত পর্যবেক্ষণ সংস্থার মধ্যে ৪টির বিষয়ে আমাদের কাছে তথ্য রয়েছে- এরা দলীয়।

ডেমোক্রেসি ওয়াচ, খান ফাউণ্ডেশন, লাইট হাউজ ও বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ। এ চারটি সংস্থার ব্যাপারে আমরা উদ্বিগ্ন। এরা যদি পর্যবেক্ষণে থাকে তাহলে বিপর্যয় ঘটতে পারে।

তিনি বলেন, পর্যবেক্ষণ তারাই করতে পারবেন, যারা নিরপেক্ষ। কোনো রকম রাজনৈতিক দল ও আদর্শের সঙ্গে কোনো সম্পৃক্ততা থাকবে না। আদর্শের সঙ্গে মিল থাকতে পারে কিন্তু ওই রকম সরাসরি দলীয় কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থেকে করতে পারবে না। তবে জানিপপ সম্পর্কে আওয়ামী লীগের কোনো আপত্তি নেই বলে জানান তিনি।

এর আগে বিএনপি, জানিপপ ও এর প্রধান ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে নির্বাচন পর্যবেক্ষণ থেকে দূরে রাখার অনুরোধ জানায়।

তিনি আরও বলেন, দেশের বিভিন্ন স্থানে বিএনপি-জামায়াত হামলা করছে। এসব হামলার মূল লক্ষ্য হচ্ছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিষয়টি নিয়ে ইসিকে সতর্ক করেছেন বলেন মন্তব্য করেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন নিরপেক্ষ ও নির্মোহভাবে দায়িত্ব পালন করছে।

মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী সহিংসতা ঘটে। এর পরদিনই বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেন আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধিদল।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এইচ টি ইমাম। এ সময় তার সঙ্গে ছিলেন দলের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ড. সেলিম মাহমুদ প্রমুখ।

ইসির সঙ্গে মিটিং শেষে এইচ টি ইমাম বলেন, দেশের বিভিন্ন স্থানে আমরা সহিংসতা ও হামলার খবর পাচ্ছি। আর যেসব হামলা হচ্ছে তার বেশিরভাগই আওয়ামী লীগের ওপর হচ্ছে। ইতিমধ্যে দুজন কর্মী হত্যা করা হয়েছে। বেছে বেছে আক্রমণ করা হচ্ছে এটা মোটেও গ্রহণযোগ্য নয়। এই বিষয়টি আমরা কমিশনকে অবহিত করেছি।

সহিংসতা বন্ধে নির্বাচন কমিশনের ভূমিকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন কমিশনের ভূমিকা যথেষ্ঠ নিরপেক্ষ ও নির্মোহ। তারা আপ্রাণ চেষ্টা করছে। তারা এটাও বলেছেন বৃহত্তর দল হিসেবে আপনাদেরও দায়িত্ব আছে। আমরা বলেছি আমরা আমাদের দায়িত্ব পালন করেছি। কিন্তু আমরা যদি আক্রান্ত হই- তাহলে সেটা তো আপনাদের রক্ষা করতে হবে।

পূর্ববর্তি সংবাদছাদ থেকে ফেলে বিএনপি নেতাকে হত্যার অভিযোগ
পরবর্তি সংবাদএকটানা বসে কাজ করলে যেসব ক্ষতির সম্মুখীন হতে পারেন