ইউসুফ আল-কারজাভিকে ‘সন্ত্রাসী’ তালিকা থেকে বাদ দিল ইন্টারপোল

ইসলাম টাইমস ডেস্ক : মিশরীয় বংশোদ্ভূত প্রখ্যাত মুসলিম স্কলার ইউসুফ আল-কারজাভিকে ইন্টারপোলের ‘ওয়ান্টেড’ তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। ২০১৩ সালে মিশরে সামরিক অভ্যুত্থানের পর তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক এই সংস্থাটি।

আল-কারজাভির অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, গত ৩০ নভেম্বর ইন্টারপোলের পক্ষ থেকে পাঠানো এক চিঠিতে এ সংবাদ নিশ্চিত করা হয়।

২০১৩ সালে মিশরের ইখওয়ানুল মুসলিমিনের নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আবদুল ফাত্তাহ আল-সিসি। পরবর্তীতে তিনি দেশটির প্রেসিডেন্ট পদে বসেন। ক্ষমতা দখলের পর জেনারেল সিসি ইখওয়ানকে সমর্থন করার দায়ে ইউসুফ আল-কারজাভির নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেন এবং ইন্টারপোলের মাধ্যমে তাকে কালো তালিকাভুক্ত করেন।

২০১৩ সালের সামরিক অভ্যুত্থানের পর ইখওয়ানের শত শত নেতা-কর্মীর নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয় এবং অনেককে গ্রেফতার করে বিভিন্ন মেয়াদের শাস্তি দেয়া হয়।

ইউসুফ আল-কারজাভি মিশরীয় নাগরিক হলেও বসবাস করে থাকেন কাতারে।  তিনি ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মুসলিম স্কলার্স-এর প্রধান। মুসলিম বিশ্বে তিনি প্রভাবশালী ইসলামি ব্যক্তিত্ব হিসেবে পরিচিত।

পূর্ববর্তি সংবাদআইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে ৫ জানুয়ারির কথা স্মরণ রাখার নির্দেশ সিইসির
পরবর্তি সংবাদপাবনায় ঐক্যফ্রন্টের প্রার্থীর উপর হামলা