খাঁচায় পাখি পোষা যাবে কি?

প্রশ্ন : আমি ও আমার ছেলেমেয়েরা পাখি পছন্দ করি। তাই লালন পালন করে পোষ মানানোর জন্য ও কথা শেখানোর জন্য একটি পাখি কিনেছি। এটাকে আমি খাঁচায় বন্দি করে রাখি এবং নিয়মিত খাবার দেই। একজন এটা দেখে বললেন, কোনো প্রাণীকে এভাবে খাচায় বন্দি করে রাখা উচিত নয়। এতে প্রাণীর কষ্ট হয়। তাই জানতে চাচ্ছি, এভাবে খাঁচাবন্দি করে পাখি লালন-পালন করার বিধান কী? দয়া করে জানিয়ে বাধিত করবেন।

উত্তর : যেসব পাখি খাঁচাতেই জন্মায় এবং এখানেই বড় হয় অর্থাৎ (উড়া পাখি নিয়ে এসে বন্দী করা হয়েছে এমন নয়) এসব পালিত পাখিকে নিয়মিত খাবার পানি ও চিকিৎসা দিয়ে সুন্দরভাবে পরিচর্যা করতে পারলে খাঁচায় রেখে লালন-পালন করা জায়েয হবে।

কিছু সাহাবি থেকে খাঁচায় পাখি লালন-পালন করা প্রমাণিত রয়েছে। হজরত হিশাম ইবনে উরওয়া রা. থেকে বর্ণিত, তিনি বলেন,

كَانَ ابْنُ الزّبَيْرِ بِمَكّةَ وَأَصْحَابُ النّبِيِّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ يَحْمِلُونَ الطّيْرَ فِي الْأَقْفَاصِ.

আবদুল্লাহ ইবনে জুবায়ের রা. মক্কায় ছিলেন। তখন সাহাবিগণ খাঁচায় পাখি পুষতেন। (আল আদাবুল মুফরাদ, হাদীস ৩৮৩)

কিন্তু এক্ষেত্রে যথাযথ পরিচর্যা করতে হবে। পরিচর্যা করতে না পারলে অথবা বন্দী করে রাখার কারণে কষ্ট পেলে খাঁচায় আটকে রাখা জায়েজ হবে না। বরং ছেড়ে দিতে হবে।

প্রকাশ থাকে যে, বাইরে উড়ে বেড়ায় এমন পাখিকে খাঁচায় বন্দী করলে তাদের কষ্ট হতে পারে। তাই এ ধরনের পাখি খাঁচায় বন্দী না করাই উচিত।

-সহিহ বুখারি, হাদীস ৬২০৩; ফাতহুল বারি ১০/৬০১; ফাতাওয়া কারিইল হেদায়া পৃ. ২০০; রদ্দুল মুহতার ৬/৪০১

পূর্ববর্তি সংবাদময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু
পরবর্তি সংবাদবড় নির্বাচনে ছোট ছোট সহিংসতার ঘটনা ঘটতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী