বাজারে আসছে প্যাকেটজাত মাছ

পুষ্টিকর ও সুস্বাদু মাছ প্যাকেটজাত আকারে বাজারে আনতে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশের সঙ্গে অনুদান চুক্তি করেছে হারভেস্ট রিচ। রবিবার (১০ জানুয়ারি) রাজধানীর বনানীতে একটি রেস্তোরাঁয় এটি স্বাক্ষরিত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

চুক্তি অনুযায়ী দাম সাধ্যের মধ্যে ও মান বজায় রেখে স্বাদের ও স্থানীয় বাজারের নিরিখে মাছ প্যাকেটজাত করে ভোক্তাদের জন্য বাজারজাত করবে হারভেস্ট রিচ। ইউএসএইডের সহযোগিতায় মাছজাত পণ্য এভাবে বাজারে আনা হবে।

লক্ষ্য বাস্তবায়নে মাছের ওপর গবেষণার মাধ্যমে দেশীয় মাছ স্বাদ, সাধ্য ও মানের ভিত্তিতে সারাদেশে বাজারজাত করবে হারভেস্ট রিচ। ২০১৯ সালের শেষের দিকে প্যাকেটজাত মাছ বাজারে আনার কথা রয়েছে। মলা, রুই, তেলাপিয়া ও পাঙ্গাস নিয়ে তাদের একটি টিম কাজ করবে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে হারভেস্ট রিচের ব্যবস্থাপনা পরিচালক নুসরাত বারী আশা বলেন, ‘বাজার গবেষণা করে আমরা পণ্য উৎপাদন করতে চাই। কাঁচা পণ্য নিয়ে দেশের বেসরকারি খাতকে কাজ করতে হবে। এর মাধ্যমে দেশ দ্রুত মধ্যম আয়ের দেশে পরিণত হতে পারবে।’

ওয়ার্ল্ড ফিশের কান্ট্রি ডিরেক্টর ড. মালকম ডিকসন বলেন, ‘হারভেস্ট রিচের সঙ্গে মৎস্যজাত পণ্য নিয়ে কাজ করতে পেরে আমরা আনন্দিত। বাংলাদেশে মাছ একটি গুরুত্বপূর্ণ খাবার। মাংসের মতো মাছের চাহিদাও বাজারে সবসময় বর্ধিষ্ণু। মৎস্যখাতের উন্নয়ন হলে ব্যাপক কর্মসংস্থান তৈরি করা সম্ভব। আমরা হারভেস্ট রিচের সঙ্গে কাজ করে এই খাতের উন্নয়নে ভূমিকা রাখতে চাই।’

পূর্ববর্তি সংবাদ৩০ ডিসেম্বর মোবাইল নেটওয়ার্ক ‘টু জি’ করার পরামর্শ
পরবর্তি সংবাদএখনি সেনা মোতায়ন চায় বিএনপি