আওয়ামী লীগের ইশতেহারে কওমি মাদরাসা, ইসলাম ও মুসলিম বিশ্ব

আবরার আবদুল্লাহ ।।

আজ একাদশ জাতীয় সংসদ সামনে রেখে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। রাজধানীর হোটেল সোনারগায়ে এই ইশতেহার ঘোষণা করেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইশতেহারে আওয়ামী লীগের শাসন আমলের বিভিন্ন সাফল্য তুলে ধরার পাশাপাশি আগামী দিনের পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

ইশতেহারে কওমি মাদরাসার শিক্ষাসনদের স্বীকৃতিকে আওয়ামী লীগের অন্যতম সাফল্য হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কওমি মাদরাসা শিক্ষাকে সাধারণ শিক্ষার সমতুল্য এবং কওমি মাদরাসার দাওরায়ে হাদিস (তাকমিল) স্তরের শিক্ষাকে এমএ সমতুল্য করা হয়েছে।

তবে কওমি মাদরাসা নিয়ে সুনির্দিষ্ট কোনো পরিকল্পনার কথা উল্লেখ নেই আওয়ামী লীগের ইশতেহারে। বরং সাধারণভাবে বলা হয়েছে, মাদরাসা শিক্ষায় ধর্মীয় শিক্ষার সাথে কর্মজীবনের প্রয়োজনীয় শিক্ষা প্রদানের জন্য কারিকুলাম যুগোপযোগী করা হবে।

আওয়ামী লীগের আমলে ৩৩৫টি মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে বলে দাবি করা হয়েছে।

আরও পড়ুন : ইমাম-মুয়াজ্জিনের ভাতা ও মাদরাসা শিক্ষার উন্নয়নের অঙ্গীকারসহ বিএনপির ১৯ দফা ইশতেহার

এছাড়াও আগামীতে ক্ষমতায় গেলে কুরআন ও সুন্নাহ পরিপন্থী আইন প্রণয়ন করা হবে না। সকল ধর্মের শিক্ষা ও মূল্যবোধের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে বলে অঙ্গীকার করা হয়েছে।

ধর্মীয় ক্ষেত্রে আওয়ামী লীগের সাফল্য হিসেবে বলা হয়েছে, সকল ধর্মের সমানাধিকার প্রতিষ্ঠা এবং ‘ধর্ম যার যার উৎসব সবার’ মর্ম বাণীর প্রতিফলন ঘটানো। তবে এই নীতির ব্যাপারে উলামায়ে কেরাম ও দেশের সচেতন নাগরিকদের প্রচণ্ড রকম আপত্তি রয়েছে। তারা মনে করেন, ‘ধর্ম যার যার, উৎসব সবার’ বাস্তবতা ও সাধারণভাবে সকল ধর্মের নীতি বিরুদ্ধ একটি শ্লোগান। বিশেষত ইসলাম ধর্মে এই বিষয়ে কঠোর বিধি-নিষেধ রয়েছে।

আরও পড়ুন : অন্য ধর্মের উৎসবে যে কারণে মুসলমানরা একাত্ম হবেন না

পররাষ্ট্রনীতিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোসহ বিশ্বের মুসলিম দেশসমূহের সঙ্গে পারস্পরিরিক ভ্রাতৃত্বমূলক সম্পর্ক এবং উন্নয়ন ও সহযোগিতা আরও জোরদার করা হবে। এদেশগুলোর সাথে নিরাপত্তা, সন্ত্রাসবাদ দমন প্রভৃতি বিষয়ে বাংলাদেশের জোরালো ভূমিকা থাকবে। মুসলিম উম্মাহর সংহতি এবং ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) কাঠামোয় অর্থনৈতিক কর্মকাণ্ড ও সহযোগিতা আরও জোরদার করা হবে।

পূর্ববর্তি সংবাদসৌদিতে বিদেশিরা কাজ পাবে না ৪১ পেশায়
পরবর্তি সংবাদবাংলাদেশ আসছেন দেওবন্দের শিক্ষাসচিব আল্লামা আফজাল হুসাইন কাইমুরী