সরকার চালাতে ব্যর্থ হয়ে কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন জারি বিজেপির

ইসলাম টাইমস ডেস্ক : ভারত অধিকৃত কাশ্মীরে সরকার চালাতে ব্যর্থ হয়ে সেখানে রাষ্ট্রপতি শাসন জারি করলো ভারত। গত ১৯ ডিসেম্বর মধ্যরাত থেকে কাশ্মীরে জনপ্রতিনিধিদের রাজনৈতিক ক্ষমতা কুক্ষিগত করে রাষ্ট্রপতি শাসন করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

রাজ্যপাল সত্যপাল মালিকের পাঠানো এক নির্দেশে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি করলো। আর রাষ্ট্রপতির শাসন জারি হওয়ায় সেখানে রাজ্যপালের শাসনের অবসান হলো। তবে রাজ্যপাল রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে নির্বাহী ক্ষমতায় থাকবেন।

সরকারের এই সিদ্ধান্তের ফলে রাজ্য বিধানসভার সমস্ত ক্ষমতা রাজ্যপালের হাতে ন্যস্ত হলো। একই সঙ্গে ২২ বছর ভারতে রাষ্ট্রপতির শাসন জারি হলো। কাশ্মীরে সর্বশেষ ১৯৯৬ সালে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়।

উল্লেখ্য, গত জুন মাসে বিজেপি-পিডিপি জোট ভেঙে যাওয়ার পর জম্মু কাশ্মীরে রাজ্যপালের শাসন কায়েম হয়। গত নভেম্বরে রাজ্যপাল মালিক বিধানসভা ভেঙে দেন এই বলে যে ‘বিরোধী মতাদর্শের রাজনৈতিক দল জোট বেঁধে কখনও স্থিতিশীল সরকার গঠন করতে পারে না’। মেহবুবা মুফতির পিডিপি এবং সাজ্জাদ লোনের পিপলস কনফারেন্সের যৌথভাবে রাজ্যে সরকার গঠনের দাবি করলে তিনি এই মন্তব্য করেন।

এই মাসের ১১ তারিখে ভারতের সুপ্রিম কোর্ট রাজ্যপালের বিধানসভা ভেঙে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে একটি আবেদন খারিজ করে দেন।

ভারতের সংবিধান অনুযায়ী, জম্মু কাশ্মীরে ৬ মাস রাজ্যপালের শাসনের পর রাষ্ট্রপতি শাসন জারি করা যায়। তা জারি করতে হয় রাজ্যপালের রিপোর্টের ভিত্তিতে।

রাষ্ট্রপতি শাসন জারির সময় যদি বিধানসভা ক্ষমতাহীন অবস্থায় থাকে, বিধানসভার সমস্ত ক্ষমতা সংসদের ওপর ন্যস্ত হয়।

পূর্ববর্তি সংবাদড্রোন আতঙ্কে বৃটেনের বিমানবন্দরে আটকে আছে লক্ষাধিক যাত্রী
পরবর্তি সংবাদবিভ্রান্তি ছড়ানোর অভিযোগে ৯টি পেজ ও ৬টি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ