গাজায় সাপ্তাহিক বিক্ষোভে ইসরাইলি সেনাদের গুলি: ৪ ফিলিস্তিনি নিহত

ইসলাম টাইমস ডেস্ক: দখলদার ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে দুই কিশোরসহ পশ্চিম তীর ও গাজায় চার ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুক্রবার (২১ ডিসেম্বর) সাপ্তাহিক বিক্ষোভে গাজা উপত্যকায় নিহত হন তিন ফিলিস্তিনি। আর বৃহস্পতিবার দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হয়েছেন এক কিশোর।

গাজার ইসরায়েল সীমান্তে মার্চ মাসে শুরু হওয়া ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার ৩৯তম সাপ্তাহিক কর্মসূচি পালন করে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। ইসরায়েলের কয়েক দশকের দখলদারিত্বের বিরুদ্ধে এই বিক্ষোভ। এই শুক্রবার বিক্ষোভের বীরদের শ্রদ্ধা জানিয়ে কর্মসূচি পালন করা হয়।

বিক্ষোভে ইসরায়েলি গুলিতে ১৬ বছরের কিশোর মোহাম্মদ আল-জাহজুহ নিহত হন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কোদরা বলেন, ইসরায়েলি সেনাদের ছোড়া একটি গুলি তার গলায় বিদ্ধ হয়।

মন্ত্রণালয় আরও জানায়, বিক্ষোভে আহত দুই প্রতিবাদকারী নিহত হয়েছেন। তাদের একজনের বয়স ২৮, অপরজনের ৪০। আহত হয়েছেন চার চিকিৎসাকর্মী।

ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, তারা নিয়ম মেনে গুলি চালিয়েছে।

বিক্ষোভে গুলির আগের দিন বৃহস্পতিবার পশ্চিম তীরে ১৭ বছরের কিশোর কাসেম আল-আবাসিকে হত্যা করে ইসরায়েলি সেনারা।

গত দুই সপ্তাহে পশ্চিম তীরে ফিলিস্তিনি বন্দুকধারীদের গুলিতে তিন ইসরায়েলি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজন সেনা। ১৪ ডিসেম্বর থেকে ইসরায়েলি সেনাবাহিনী পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

সূত্র: মিডল ইস্ট আই

পূর্ববর্তি সংবাদসময়মতো ভিসা না পাওয়ায় নির্বাচন পর্যবেক্ষণে আসছে না আন্তর্জাতিক পর্যবেক্ষক দল
পরবর্তি সংবাদভারতে অবশেষে গরুসংশ্লিষ্ট সহিংসতা বন্ধে কঠোর হচ্ছে আদালত