চেক প্রজাতন্ত্রের কয়লা খনি বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৩

ইসলাম টাইমস ডেস্ক : চেক প্রজাতন্ত্রের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি কয়লা খনিতে বিস্ফোরণে অন্তত ১৩ জন শ্রমিক প্রাণ হারিয়েছে। শুক্রবার (২১) কারভিনা শহরের কাছে সিএসএম খনির ৮০০ মিটার গভীরে মিথেন গ্যাস বিস্ফোরণে এ ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় আরও ১০জন আহত হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

খনি পরিচালনাকারী প্রতিষ্ঠান ওকেডির মুখপাত্র আইভো সেলেচোভস্কি জানান, দুর্ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। এর মধ্যে ১১ জন পোল্যান্ড ও দুজন চেক প্রজাতন্ত্রের নাগরিক ছিলেন। এ ছাড়া ১০ জন আহত হয়েছে, যাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালত বোলেসভ কোয়ালসিক বলেন, ‘উদ্ধার অভিযান চলছিল। কিন্তু খনির অবস্থা খুব করুণ থাকায় এটি বন্ধ ঘোষণা করা হয়।সেখানে আগুন ছাড়া কিছু দেখা যাচ্ছে না।’

চেক প্রধানমন্ত্রী আন্দ্রে বাবিস ও পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি শুক্রবার খনিটি পরিদর্শন করেন। এক টুইট বার্তায় পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি বলেছেন, ‘আমি হতাহত ও তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। দুর্ঘটনাটি পোল্যান্ড ও চেকের জন্য খুবই দুঃখজনক একটি অধ্যায়।’

১৯৯০ সালের পর এটিই দেশটির সবচেয়ে বড় খনি দুর্ঘটনা। সেবছর কারভিনার কাছেই এক খনিতে আগুনে পুড়ে ৩০ খনি শ্রমিক প্রাণ হারিয়েছিলেন।

পূর্ববর্তি সংবাদমিন্দানাওয়ে প্রতিষ্ঠা হচ্ছে মরো মুসলিমদের ইসলামি রাষ্ট্র ‘বাংসামরো’
পরবর্তি সংবাদসার্বিয়ায় ট্রেনের সঙ্গে স্কুলবাসের সংঘর্ষে নিহত ৫