প্রতিবাদের মুখে ইসরাইলি অস্ত্র কোম্পানি থেকে বিনিয়োগ প্রত্যাহার এইচএসবিসি’র

ইসলাম টাইমস ডেস্ক : তীব্র প্রতিবাদের ইহুদি রাষ্ট্র ইসরাইলের সহযোগী কোম্পানি থেকে নিজের বিনিয়োগ প্রত্যাহার এইচএসবিসি ব্যাংক। পৃথিবীর সর্ববৃহৎ ব্যাংকিং ও আর্থিক সেবা দানকারী এই সংস্থা নিশ্চিত করেছে যে, তারা ইসরাইলি ড্রোন উৎপাদক কোম্পানি ‘ইলবিট সিস্টেম’ থেকে তাদের বিনিয়োগ প্রত্যাহার করেছে। ইলবিট ইসরাইলি সামরিক বাহিনীকে অস্ত্র সরবারহ করে থাকে যা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্যবহৃত হয়।

এইচএসবিসির বিনিয়োগ প্রত্যাহারকে মানবাধিকার সংস্থাগুলোর বিজয় হিসেবে দেখা হচ্ছে। এইচএসবিসি ইসরাইলে অস্ত্র সরবারহকারী কোম্পানিতে বিনিয়োগ করার পর মানবাধিকার সংগঠনগুলো এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রচারণা শুরু করে। এই প্রচারণার অংশ হিসেবে ২৪ হাজার মেইল পাঠানো হয় এইচএসবিসির মেইল এড্রেসে।

এছাড়াও যুক্তরাজ্যের এইচএসবিসি ব্যাংকের ৪০টিরও বেশি শাখায় প্রতিমাসে অসংখ্য ফোন কল আসতে থাকে। ফোনকারীরা লাখ লাখ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের নৃশংসতা ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অভিযোগ করেন।

মানবাধিকার কর্মীরা বলছে, তারা ইলবিট সিস্টেমের বিরুদ্ধে সোচ্চার হওয়ার কারণ হলো, এটি ইসরাইলের সর্ববৃহৎ অস্ত্র উৎপাদক কোম্পানি। বিশেষত ড্রোন উৎপাদনকারী -যা ইসরাইল সরকার সাধারণ ফিলিস্তিনি নাগরিকদের বিরুদ্ধে ব্যবহার করে থাকে।  আরও লজ্জাজনক বিষয় হলো, কোম্পানিটি তাদের আন্তর্জাতিক প্রচারণায় ইসরাইলি বাহিনী কর্তৃক তাদের অস্ত্র ব্যবহারের দিকে ইঙ্গিত করে লেখে ‘যুদ্ধে প্রমাণিত’।

সূত্র : মিডলইস্ট মনিটর

পূর্ববর্তি সংবাদসেনাবাহিনীকে স্বাধীনভাবে কাজ করতে দেয়া হচ্ছে না : বিএনপি 
পরবর্তি সংবাদহাসপাতাল ও এম্বুলেন্স প্রস্তুত রাখার নির্দেশ ইসির