ইউনান প্রদেশের তিনটি মসজিদ বন্ধ করে দিয়েছে চীন

ইসলাম টাইমস ডেস্ক: চায়না সরকার সে দেশের মুসলিম অধ্যুষিত ইউনান প্রদেশের তিনটি মসজিদ বন্ধ করে দিয়েছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

উইশান কাউন্টি প্রোপাগান্ডা ব্যুরো জানিয়েছে, মসজিদগুলো ‘অবৈধ’ ছিল এবং সেখানে অবৈধভাবে নামাজ পড়া হচ্ছিল। তবে কাউকে গ্রেফতারের দাবি অস্বীকার করেছে সংস্থাটি।

প্রাদেশিক সরকার এক বিবৃতিতে জানিয়েছে, মসজিদগুলো অবৈধভাবে প্রতিষ্ঠা করা হয়েছিল এবং সেখানে আশংকাজনক ধর্মীয় শিক্ষা প্রদান করা হতো।

ইউনানের উইশেন এলাকার হুইহুইডেং, সানজিয়া ও মামিচাং গ্রামের ওই মসজিদগুলো উত্তর চায়নার এমন স্থানে প্রতিষ্ঠিত যেখানকার অধিবাসী প্রায় সকলেই মুসলিম। ওই অঞ্চলে রয়েছে এমন আরও অনেক মসজিদ এবং মাদরাসা।

স্থানীয় একটি সূত্র জানিয়েছে, মসজিদগুলো প্রতিষ্ঠার পর স্থানীয় প্রশাসনের কাছে বেশ কয়েকবার রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেছিল, কিন্তু প্রশাসন বারবার তা ফিরিয়ে দিয়েছে।

মসজিদের গেটে তালা লাগিয়ে দিয়েছে প্রশাসন

টুইটারে স্থানীয় এক এনজিওর পোস্ট করা ভিডিওতে দেখা যায়, পুলিশ মসজিদে সমবেত মুসল্লিদের মসজিদ থেকে বের করে দিচ্ছে। কারো ওপর হামলা করতেও দেখা গেছে।

একজন মুসলিম নারী বলছিলেন, ‘পাঁচ ছয়জন পুলিশ আমাকে ধরে মসজিদের ফ্লোরে ফেলে দেয় এবং অজ্ঞান হওয়ার আগ পর্যন্ত আমাকে পেটাতে থাকে।’

আরেক যুবক বলছিলেন, ‘আমার মা যদি আমাকে রক্ষা না করতো তবে আমাকে ওরা ধরে নিয়ে যেতো। আমাকে রক্ষা করতে গিয়ে আমার মা আঘাতপ্রাপ্ত হয়েছেন।’

উল্লেখ্য, ইউনান প্রদেশে প্রায় ৭ লাখ মুসলিম বসবাস করেন।

পূর্ববর্তি সংবাদপশ্চিমা মিডিয়ার সংবাদ পক্ষপাতদুষ্ট : জয়
পরবর্তি সংবাদএ নির্বাচন গণতন্ত্র-উন্নয়নের ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি