এরদোয়ানের ‘শূন্য অপচয়’ প্রকল্প : এক বছরে রক্ষা পেলো ৩০ মিলিয়ন গাছ

ইসলাম টাইমস ডেস্ক : তুরস্ক সরকার দেশের সম্পদ রক্ষায় অপচয় বিরোধী এক প্রচারণায় আশাতীত ভালো ফলাফল পেতে শুরু করেছে। ‘জিরো ওয়াস্ট’ (শূন্য অপচয়) শ্লোগানের এই প্রচারণাটি উদ্বোধন করেন তুর্ক ফার্স্ট লেডি এমিন এরদোয়ান। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের বিশেষ অধ্যাদেশের অধীনে এই প্রচারণা চলছে।

তুর্কি সরকার বলছে, ‘জিরো ওয়াস্ট’ প্রচারণার উদ্দেশ্য সম্পদের অপচয় রোধ করা, বর্জ্যের পুনর্বিন্যাস এবং নবায়নযোগ্য বর্জ্যের পুনর্ব্যবহার নিশ্চিত করা।

প্রচারণা শুরুর পর জনগণের কাছ থেকে বিপুল সাড়া পাওয়া যাচ্ছে বলেও তুর্কি সরকারের দাবি। এমিন এরদোয়ান চান, ‘জিরো ওয়াস্টে’র চর্চা দেশের বাইরেও হোক।

তুরস্কের সরকারি তথ্যানুযায়ী ‘পরিশোধন’ প্রকল্পের মাধ্যমে ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে ৩০ মিলিয়নের বেশি গাছ রক্ষা করা গেছে। ১.৭ মিলিয়ন টনের বেশি বাতিল কাগজ ও কার্টন ব্যবহারযোগ্য করা হয়েছে। যদিও তুরস্কের প্রধান প্রধান শহরগুলোর বাইরে ‘জিরো ওয়াস্ট’ কার্যক্রম পুরোপুরি শুরু হয়নি।

‘শূন্য অপচয়’ প্রচারণা শুরু হয় আঙ্কারার প্রেসিডেন্ট ভবন থেকে এবং খুব দ্রুত তা সারা দেশে ছড়িয়ে পড়ে। বিশেষত সরকারি ও বেসরকারি অফিসগুলোতে।

সূত্র : ডেইলি সাবাহ

পূর্ববর্তি সংবাদপাবনায় স্কুলশিক্ষকের সচেতনতায় দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেন
পরবর্তি সংবাদকুকুরের গায়ে জামাকাপড় লাগলে কি নাপাক হয়ে যায়?