ভোটের দিন নেটের গতি কমিয়ে দেওয়ায় মতপ্রকাশের স্বাধীনতা বিঘ্নিত হয়েছে : জাতিসংঘ

ইসলাম টাইমস ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন এবং এর আগে-পরে সহিংসতা ও মানবাধিকার লংঘন নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শামসাদানি বলেছেন, ভোটগ্রহণের দিন ইন্টারনেট সেবায় অস্থায়ী বিধিনিষেধ আরোপ করার ফলে মতপ্রকাশের স্বাধীনতা বিঘ্নিত হয়েছে।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন । যুগান্তর, কালের কণ্ঠসহ ঢাকার একাধিক গণমাধ্যমের অনলাইন সংস্করণে সংবাদটি প্রকাশিত হয়েছে।

ব্রিফিংয়ে বলা হয়, ভোটগ্রহণের দিন প্রাণহানি এবং বেশ কিছু মানুষের আহত হওয়ার বিশ্বাসযোগ্য খবর পাওয়া গেছে। দুশ্চিন্তার বিষয় হল, রাজনৈতিকভাবে বিরোধীদের বিরুদ্ধে প্রতিহিংসামূলক কর্মকাণ্ড চলছে। এসব কর্মকাণ্ডের মধ্যে রয়েছে শারীরিকভাবে হামলা ও নির্যাতন, গণগ্রেফতার, গুম ও ফৌজদারি মামলা দায়ের ইত্যাদি।

আরও বলা হয়, গণমাধ্যম কর্মীদের ভয়ভীতি দেখানো, তাদের আহত করা, সম্পদের ক্ষতিসাধন ও অন্যান্য প্রতিবন্ধকতা সৃষ্টির মতো অস্বস্তিকর খবরও পাওয়া যাচ্ছে। এছাড়া এমন প্রবণতাও দেখা গেছে, যাতে নির্বাচন নিয়ে অবাধে ও প্রকাশ্যে প্রতিবেদন করা বাধাগ্রস্ত হতে পারে।

১০ ডিসেম্বরের পর থেকে কমপক্ষে ৫৪টি নিউজ পোর্টাল ও অন্য ওয়েবসাইট বন্ধ এবং ভোটগ্রহণের দিন ইন্টারনেট সেবায় অস্থায়ী বিধিনিষেধ আরোপ করার ফলে মতপ্রকাশের স্বাধীনতা বিঘ্নিত হয়েছে।

ব্রিফিংয়ে বলা হয়, ‘আমরা নির্বাচন-সংশ্লিষ্ট সহিংসতা ও মানবাধিকার লংঘনের সব অভিযোগ দ্রুত, স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকরভাবে তদন্ত করতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। এসব ঘটনায় দায়ী ব্যক্তিদের কারও রাজনৈতিক সংশ্লিষ্টতা না দেখে বিচারের আওতায় আনারও আহ্বান জানানো হচ্ছে।’

পূর্ববর্তি সংবাদহবিগঞ্জে শীতে আগুন পোহাতে গিয়ে দগ্ধ ৮
পরবর্তি সংবাদপোস্তগোলায় সড়ক দুর্ঘটনা: জবির ১ শিক্ষার্থী নিহত