মোদির ‘সাজানো’ সাক্ষাৎকার নিয়ে বিদ্রুপ-রসিকতা

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে মিডিয়াভীতি রয়েছে বলেছে অভিযোগ রয়েছে। চার বছরে তিনি হাতেগোনা কয়েকবার সাক্ষাৎকার দিয়েছেন। নতুন বছরের প্রথম দিনে তিনি একটি সাক্ষাৎকার দিতে রাজি হওয়ার পর সমালোচকরা বলছেন যে, ক্রিকেটে ‘ফ্রি হিটের মতো’ বিপদমুক্ত প্রশ্নগুলোকে বেছে নিয়েছেন মোদি।

এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল বা এএনআইকে দেয়া ওই সাক্ষাৎকার নিয়ে ব্যাপক মন্তব্য, উপহাস ও বিদ্রুপ চলছে। কিছু সাংবাদিক এটাকে ‘সাজানো’, ‘স্ক্রিপ্ট করা’ এবং ‘একক বক্তৃতা’র সাথে তুলনা করেছেন।

কংগ্রেস পার্টি বলেছে, এটা ‘সাজানো’। একজন এমপি বলেছেন মোদিকে যে সব প্রশ্ন করা হয়েছে, সেগুলো তার প্রচারের জন্য, তাকে চেপে ধরার জন্য করা হয়নি। একটি কার্টুনে দেখানো হয়েছে যে, মোদি নিজেকেই নিজে সাক্ষাতকার দিচ্ছেন।
২০১৪ সালে মোদি ক্ষমতায় যাওয়ার পর থেকেই ভারতীয় মিডিয়া অভিযোগ করে আসছে যে, মোদিকে সাক্ষাৎকারের জন্য পাওয়া যায় না।

একটি সংবাদ সম্মেলনও করেননি মোদি এ পর্যন্ত। হাতেগোনা যে কয়েকটি সাক্ষাৎকার দিয়েছেন, সেগুলোও প্রায় সাজানো ছিল এবং সাক্ষাৎকার গ্রহণকারী তাকে কোন কঠিন প্রশ্ন করার সুযোগই পাননি।

মোদি নিজে মিডিয়ার ব্যাপারে তার অসন্তোষ প্রকাশে কোনো ফাঁক রাখেননি। আর ভারতীয় জনতা পার্টির অন্য সদস্যরা আরও আগ বাড়িয়ে সাংবাদিকদের ‘প্রসটিটিউট’, ‘দালাল’, ‘বাজারু’ বিভিন্ন আপত্তিকর নামে অভিহিত করেছে।

কিন্তু সাম্প্রতিক সাক্ষাৎকারটি মিডিয়ার বাইরেও অনেকের সমালোচনার শিকার হয়েছে। বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীও এই সমালোচনায় যোগ দিয়েছেন।

মিডিয়ার বিভিন্ন প্রশ্নকে মোদির এড়িয়ে যাওয়ার সমালোচনা করে রাহুল বলেন, তিনি নিজে মিডিয়া কর্মীদের অনেক কাছাকাছি তাদের যেকোনো প্রশ্নের জবাব দেন।

গান্ধী বলেন, এএনআইয়ের সাক্ষাৎকারটি সাজানো এবং সাক্ষাৎকার গ্রহণকারীকে ‘নির্দেশনা’ দেয়া হয়েছে।
এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “মোদির সাহস নেই আপনাদের সামনে এসে বসার।”

কিছু বিশ্লেষক এমনকি এটাও বলেছেন যে, মিডিয়ার মুখোমুখি না হওয়ার সমালোচনা এড়ানোর জন্যই মোদি মূলত এই সাক্ষাৎকারটা দিয়েছেন। মিডিয়ায় কথা না বলার কারণে সবসময় সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সমালোচনা করতেন মোদি। মনমোহন সিং গত মাসে বলেছেন যে, মোদি তাকে নিরব বললেও তিনি অন্তত সাংবাদিকদের সাথে কথা বলার ব্যাপারে মোদির মতো ভীতু ছিলেন না।

সিং বলেন, “আমি নিয়মিত সাংবাদিকদের সাথে কথা বলেছি এবং প্রতিটি বিদেশ সফর থেকে ফিরে সংবাদ সম্মেলন করেছি”।
সাংবাদিকরা বলেছেন যে, মনমোহন সিংসহ অধিকাংশ প্রধানমন্ত্রী তাদের বিদেশ সফরে সাংবাদিকদের সাথে নিতেন। একসাথে সফরে সাংবাদিকরা প্রধানমন্ত্রীর সাথে অনেক বিষয়ে কথা বলতে পারেন।

কিন্তু মোদি তার কোনো সফরে সাংবাদিকদের নেন না। মিডিয়া মোদিকে প্রশ্ন করতে না পারায় গণতন্ত্র সঠিকভাবে কাজ করছে না বলে মন্তব্য বিশ্লেষকদের।

সূত্র : দ্য গার্ডিয়ান

পূর্ববর্তি সংবাদশপথ অনুষ্ঠানে আসেননি এরশাদ, রওশন ও ইনু
পরবর্তি সংবাদইস্কাটনে ব্যবসায়ীকে গুলি, কয়েক লাখ টাকা ছিনতাই