মালয়েশিয়ান রাজার সিংহাসনত্যাগের নেপথ্য কারণ

মুকিম আহমাদ ।।  মালয়েশিয়া থেকে

মালয়শিয়ার ১৫তম প্রধান রাজা ( yang di pertuan Agong) সুলতান মুহাম্মাদ (৫ম) পদত্যাগ করেছেন । তিনি মূলত শরীয়া প্রদেশ কেলান্তানের সুলতান। তাঁর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন রাজপ্রাসাদের হিসাবাধ্যক্ষ ওয়ান আহমাদ দাহলান আব্দুল আযীয ।

গতকাল ৬ জানুয়ারি থেকে তার পদত্যাগের বিষয়টি কার্যকর হবে।

আব্দূল আযীয জানান , সংবিধানের ৩২ (২) ধারায় সুলতান মুহাম্মাদ প্রধান রাজার পদ থেকে অব্যাহতি নেন।

সুলতান মুহাম্মদ অন্যান্য প্রদেশের সুলতানদের পছন্দে প্রধান রাজা নির্বাচিত হোন ৩০ই ডিসেম্বর ২০১৬। মালয়েশিয়ার সাংবিধান অনুযায়ী প্রধান রাজার মেয়াদ ৫ বছর । পদাধিকার বলে প্রধান রাজা কমান্ডার ইন চিফ অব আর্মি নিযুক্ত হন এবং নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে শপথবাক্য পাঠ করান।

রাজাদের নিয়ম অনুযায়ী ৩০দিনের অধিক প্রধান রাজা অনুপস্থিত থাকলে সহকারী রাজাকে এবং কিং-কাউন্সিলকে অবহিত করা আবশ্যক । রাজা সুলতান মুহাম্মাদ গত দুই মাস বিদেশ ভ্রমণে ছিলেন।

রাজার বিদেশ অবস্থান এবং তার একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে রাজনীতি পাড়ায় রাজার পদত্যাগ করা –না করা নিয়ে এক ধরনের ধোঁয়াশা সৃষ্টি হয়। প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মাদকে সাংবাদিকরা এই বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘আমিও আপনাদের মতই জানি , আমার কাছে এমন কোন পত্র আসেনি । প্রধানমন্ত্রীর এমন জবাবে দেশজুড়ে আরও উদ্বেগ ছড়িয়ে পড়ে।

এর আগে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হতে থাকে তিনি রাশান কোন এক সাবেক সুন্দরীকে মস্কোতে বিয়ে করেছেন। বিভিন্ন ফটোজার্নালেও তাদের ছবি প্রকাশিত হয় । তবে প্রাসাদ থেকে এই বিষয়ে ‘হ্যাঁ’ বা ‘না’ কোন বক্তব্যই দেওয়া হয়নি।

নিজের অবস্থান স্পষ্ট না করা এবং রাশান সুন্দরীকে বিয়ে করার ঘটনায় ধার্মিক মালায়ুদের মাঝে একধরনের ক্ষোভ তৈরি হয়। যদিও গণমাধ্যমের দাবি ‘সাবেক মিস মস্কো’ ইসলাম ধর্ম গ্রহণ করেছে।

এরই ধারাবাহিকতায় সুলতান দেশে ফিরে গত শুক্রবার জুমার নামাজের পর মসজিদ সুলতান ইসমাঈলে সালাতুল হাজাত আদায় করেন এবং পদত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

মালয়শিয়ার ইতিহাসে কোন প্রধান রাজার পদত্যাগ করা এটাই প্রথম ।

পূর্ববর্তি সংবাদবঙ্গভবনে শপথ নিলেন মন্ত্রিপরিষদের ৪৭ সদস্য
পরবর্তি সংবাদইন্দোনেশিয়ায় ভারী বৃষ্টিপাতে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৩২