বাবরি মসজিদ মামলা : বৃহস্পতিবার আসতে পারে চূড়ান্ত রায়

ইসলাম টাইমস ডেস্ক : ভারতের বহুল আলোচিত বাবরি মসজিদ বনাম রামের জন্মভূমি মামলার শুনানির জন্য পাঁচ বিচারকের সাংবিধানিক বেঞ্চ গঠন করা হয়েছে। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গোগাইয়ের নেতৃত্বাধীন এই বেঞ্চ আগামী বৃহস্পতিবার স্পর্ষকাতর এই মামলার রায় দেবেন বলে ধারণা করা হচ্ছে।

প্রধান বিচারপতি গোগাই গত ৪ জানুয়ারি শুক্রবার এই মামলার শুনানির সময় বলেছিলেন, তিন সদস্যের একটি বেঞ্চ মামলার পরবর্তী শুনানি গ্রহণ করবেন। কিন্তু তার পরিধি বিস্তৃত করে পাঁচ সদস্য বিশিষ্ট করা হয়েছে সাংবিধানিক বেঞ্চের রূপ দেওয়ার জন্য। নবগঠিত সাংবিধানিক বেঞ্চের অপর সদস্যরা হলেন, বিচারপতি এসএ ববদি, এনভি রামানা, ইউইউ ললিত ও ডিওয়াই চন্দ্রছুদ।

আরও পড়ুন : ভারতের সুপ্রিম কোর্টে বাবরি মসজিদ মামলা, আধা মিনিটেই শুনানি শেষ!

ভারতীয় উচ্চ আদালতের ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুযায়ী আগামী ১০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় চিফ জাস্টিস কোর্টে মামলার শুনানি হবে। ধারণা করা হচ্ছে, অযোধ্যার ভূমি বণ্টনের বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে।

উল্লেখ্য, এলাহাবাদ হাইকোর্ট গত ৩০ সেপ্টেম্বর ২০১০-এ যে রায় দিয়েছিল, তার বিরুদ্ধেই একাধিক আবেদনের ভিত্তিতেই এই মামলা।

এলাহাবাদ হাইকোর্ট বলেছিলো, বিতর্কিত ভূমি হিন্দু দেবতা রামচন্দ্রের জন্মস্থান এবং ওই জমি তিনটি সংঘের মধ্যে ভাগ করে দেয়া হবে। এলাহাবাদ হাইকোর্টের রায় অনুসারে, নির্মোহী আখড়া সম্প্রদায়, সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড, উত্তরপ্রদেশ এবং রামলীলা বিরাজমন –এই তিন পক্ষ ২.৭৭ একর করে জমি পাবে।

পূর্ববর্তি সংবাদভারতে অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে বিল পাশ, উত্তর-পূর্বাঞ্চলে উত্তেজনা
পরবর্তি সংবাদএবার রাখাইনে সেনা অভিযানের নির্দেশ দিলেন সু চি