পোশাক-শ্রমিকদের চলমান আন্দোলনকে সরকার ভয়ের চোখে দেখছে: মির্জা ফখরুল

ইসলাম টাইমস ডেস্ক: সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে পোশাক-শ্রমিকদের চলমান আন্দোলনকে সরকার ভয়ের চোখে দেখছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

মঙ্গলবার সাভারে বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে এক পোশাক শ্রমিক নিহতের ঘটনায় নিন্দা ও প্রতিবাদও জানান বিএনপি মহাসচিব।

বিবৃতিতে তিনি বলেন, রাজধানীর সাভার, উত্তরা, মিরপুরে ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে পোশাক শ্রমিকরা বিক্ষোভ করছেন।

মির্জা ফখরুল বলেন, সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে পোশাক শ্রমিকদের ন্যায্য দাবি-দাওয়া নিয়ে মিছিলের সময় সুমন নামে একজন শ্রমিক গুলিতে নিহত হওয়ার ঘটনা দেশে বিরাজমান নৈরাজ্যেরই প্রতিচ্ছবি। তিনি বলেন, অধিকার আদায়ের জন্য প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন হয়ে পড়েছে। ভোট জালিয়াতির নির্বাচনের পর সরকার আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে।

বিএনপি মহাসচিব আরও বলেন, এই আন্দোলনে শ্রমিকের প্রাণ হরণের ঘটনায় মনে হয় এদেশে প্রতিবাদ সভা ও সমাবেশের মতো গণতান্ত্রিক অধিকারকে আর কোনোভাবেই সহ্য করা হবে না।

তিনি বলেন, যে শ্রমিকরা দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি তাদের যৌক্তিক দাবি দাওয়ার প্রতি তাচ্ছিল্য ও অবহেলাই নয় এখন তাদের ন্যায্য দাবিকে দমাতে নিষ্ঠুর দমননীতি অবলম্বন করা হচ্ছে।

মির্জা ফখরুল বলেন, সরকার জনবিচ্ছিন্ন বলেই শ্রমিকের ন্যায্য দাবিকে ভয়ের চোখে দেখছে। আইনশৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে দেশ শাসন করাটাই এখন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, আওয়ামী দুঃশাসনের প্রকোপ ক্রমশ বিপজ্জনক রূপ ধারণ করছে। সর্বব্যাপী নিপীড়ণের যে ছবি আমরা দেখতে পাচ্ছি তাতে জনজীবন নিরাপদ ও নির্বিঘ্ন থাকাটা আরো কঠিন হয়ে উঠছে।

বিএনপির এ নেতা আরও বলেন, দেশ শোক সংকটে নিমজ্জমান, এই অরাজক পরিস্থিতির অবসান ঘটাতে হবে। জনগণের ঐক্যই আমাদের একমাত্র ভরসা। এ ঐক্যের ওপর ভর করেই আমরা গণতন্ত্র, ভোটাধিকার পুনরুদ্ধার করবো।

বিবৃতিতে মির্জা ফখরুল গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেয়ার জন্য আহবান জানান।

সেই সঙ্গে পুলিশের গুলিতে নিহত শ্রমিক সুমনের আত্মার মাগফিরাত কামনা করে তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

পূর্ববর্তি সংবাদবঙ্গবন্ধুর সমাধি যিয়ারত ও শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী ও নতুন মন্ত্রীরা
পরবর্তি সংবাদরাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২