আগামীকালের মধ্যে শ্রমিকরা কাজে না ফিরলে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ : বিজিএমইএ

ইসলাম টাইমস ডেস্ক : বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারকদের সংগঠন বিজিএমইএ জানিয়েছে, আগামীকাল সোমবার থেকে যেসব শ্রমিক কারখানায় ফিরবেন না তাদের কোনও মজুরি দেওয়া হবে না।

এছাড়াও আগামীকালের মধ্যে শ্রমিকরা কাজে ফিরে না গেলে সব পোশাক কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখা হবে বলেও ঘোষণা দিয়েছেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

রোববার (১৩ জানুয়ারি) পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি নিয়ে বিজিএমইএ’র সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

শ্রমিকদের উদ্দেশে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘আপনার কর্মস্থলে ফিরে যান। উৎপাদন কাজে অংশগ্রহণ করুন।’

শ্রমিকরা আগামীকাল থেকে কাজ শুরু না করলে শ্রম আইনের ১৩/১ এর ধারা মোতাবেক কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হবে বলেও হুমকি দেন তিনি।’

এসময় সরকারের কাছে ব্যাবসায়ী মালিকদের জান ও মালের নিরাপাত্তা চান বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

সিদ্দিকুর রহমান আরও জানান, ৮ জানুয়ারি সরকার-মালিক ও শ্রমিকদের ত্রিপক্ষীয় কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। মজুরি গ্রেডের ৩, ৪ ও ৫ গ্রেডে যদি সমন্বয়ের প্রয়োজন থাকে তা বিবেচনা করে সুপারিশ করবে সেই কমিটি। সেদিনের সভায় সবাই একমত হন যে, বাৎসরিক ইনক্রিমেন্ট সমন্বয়ের পর তা কোনও শ্রমিকের মূল অথবা মোট মজুরির কম হবে না। এই ঘোষণা দেওয়ার পরও শ্রমিকরা কাজে ফেরেনি। তারা কারখানা ভাঙচুর করছে, গাড়িতে অগ্নিসংযোগ করছে, জনজীবনে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

বিজিএমইএ-এর সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এমপি, সংগঠনটির সাবেক সভাপতি ও ঢাকা উত্তরের মেয়র পদপ্রার্থী আতিকুল ইসলাম, বিজিএমইএ’র সাবেক সভাপতি ও এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

পূর্ববর্তি সংবাদরাজনৈতিক দলগুলোকে আবারও সংলাপে ডাকবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের
পরবর্তি সংবাদটেক্সাসের শফিকে মুসলমান হওয়ার ‘অপরাধে’ তার পদ থেকে সরিয়ে দিতে চেয়েছে