তাবলিগ নিয়ে ধর্ম মন্ত্রণালয়ে বৈঠক : সফর চূড়ান্ত, কথা হবে একটি ইস্যুতেই

নিজস্ব প্রতিবেদক : তাবলিগি সংকট নিরসনে ভারতের দারুল উলুম দেওবন্দে প্রতিনিধি দলের সফর চূড়ান্ত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আজ ধর্মমন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে পূর্ব নির্ধারিত সফর চূড়ান্ত করা হয়।

আজ বিকেল ৩টায় ধর্ম মন্ত্রণালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। দেওবন্দ সফরের জন্য মনোনীতি প্রতিনিধি দলের সদস্যরাই আজকের বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক সংশ্লিষ্ট একাধিক সূত্র ইসলাম টাইমসকে এই তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র বলেছেন, আজকের বৈঠকে মৌলিকভাবে তিনটি সিদ্ধান্ত হয়েছে, ১. দেওবন্দ সফর চূড়ান্ত। প্রতিনিধি দল দেওবন্দ যাচ্ছেন, ২. ১৫ তারিখকে সামনে রেখেই প্রস্তুতি গ্রহণ করা হবে। কোনো কারণে সফরের তারিখ পেছালেও তা যেন খুব বেশি না পেছায়, ৩. শুধু একটি ইস্যুতেই সেখানে আলোচনা হবে। তাহলো, দারুল উলুম দেওবন্দ মাওলানা সাদ কান্ধলভির উপর মুতমাইন (আস্থাশীল) কি না?

তারিখ পেছানোর কোনো সম্ভাবনা আছে কি না জানতে চাইলে সূত্র জানায়, প্রস্তুতি নেওয়া হবে ১৫ তারিখ সামনে রেখে। তবে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্বপালনকারীরা এই সফরে থাকায় কিছু বাড়তি আনুষ্ঠানিকতা রয়েছে। তাতে একটু পেছাতে পারে। হ্যা্, পেছালেও সর্বোচ্চ এক থেকে দুই দিন পেছাতে পারে। এর বেশি নয়।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে দেওবন্দ সফরের প্রাথমিক সিদ্ধান্ত হয়।  এই সফরে প্রতিনিধি দলের একটি তালিকা ঘোষণা করা হয়। এরপর গত ৬ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকে দেওবন্দ যাওয়ার সিদ্ধান্ত অক্ষুণ্ন থাকে। তবে প্রতিনিধি দলের নামের তালিকায় সামান্য পরিবর্তন হয়।

সর্বশেষ তালিকা অনুযায়ী প্রতিনিধি দলের সদস্যরা হলেন, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা মাহফুজুল হক, মাওলানা রবিউল হক, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, ওয়াসিফুল ইসলাম, ধর্মসচিব মো. আনিছুর রহমান ও আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ।

এছাড়াও প্রতিনিধি দলে পুলিশের একজন উর্ধ্বতন কর্মকর্তা থাকবেন। তবে মন্ত্রণালয়ের নতুন দায়িত্ব (ধর্ম প্রতিমন্ত্রী) পাওয়ায় আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ আবদুল্লাহ-এর যাওয়া নিয়েও কিছুটা অনিশ্চয়তা তৈরি হয়েছে।

পূর্ববর্তি সংবাদসাতক্ষীরার এমপিপুত্র রুমন গ্রেফতার
পরবর্তি সংবাদসংলাপ নির্বাচনী প্রক্রিয়ায় কোনো সুফল বয়ে আনেনি: আমির খসরু