ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট প্রার্থীদের দিতে হবে বিশুদ্ধ কুরআন তেলাওয়াতের পরীক্ষা!

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট প্রার্থীদের জন্য কুরআন তেলাওয়াতের পরীক্ষার আয়োজন করেছে দেশটির ‘অচেহ উলামা পরিষদ’। এতে অংশ নেবেন প্রেসিডেন্ট প্রার্থী জোকো উইদোদো (বর্তমান প্রেসিডেন্ট) ও প্রাবোয়ো সুবিয়ান্ত।

আগামী ১৫ জানুয়ারি বান্দা অচেহ-এর গ্রান্ড মসজিদ বায়তুর রহমানে প্রেসিডেন্ট প্রার্থীদের জন্য বিশুদ্ধ তেলাওয়াতের এই পরীক্ষা হওয়ার কথা ছিলো। কিন্তু প্রার্থীর সময় বিন্যাসে না মেলায় তা স্থগিত করা হয়েছে।

অচেহ উলামা পরিষদের চেয়ারম্যান মার্সিউদ্দিন ইসহাক গতকাল রোববার বলেন, আগামী মঙ্গলবার (১৫ জানুয়ারি) কুরআন তেলাওয়াতের পরীক্ষা হচ্ছে না। আমরা নতুন সময়ের জন্য অপেক্ষা করছি। আমরা আগামীকাল সোমবার উভয় প্রার্থীর সঙ্গে আলোচনা করবো।
উলামা পরিষদ প্রেসিডেন্ট প্রার্থীদেরকে কুরআন তেলাওয়াতের পরীক্ষা দেওয়ার আহবান জানিয়েছেন। যেন একটি মুসলিম দেশ হিসেবে ইন্দোনেশিয়ার জন্য একজন যোগ্য নেতা নির্বাচন করা যায়।

প্রেসিডেন্ট প্রার্থী জোকোভি মারুফ আমিনের প্রচারণা দল বলেছিলো, জনগণ চাইলে তাদের প্রার্থী কুরআন তেলাওয়াতের পরীক্ষা দিতে প্রস্তুত আছে। তবে অপর প্রার্থী প্রাবোয়ো সান্দিয়াগা উনো –যিনি ইসলামি দল দ্য প্রসপারিয়াস জাস্টিস পার্টি এবং দ্য ন্যাশনাল ম্যান্ডেট পার্টি-এর সমর্থন পেয়েছেন- তিনি বলেছেন, এই পরীক্ষা অত্যাবশক কিছু না। তবে কেউ আয়োজন করতে চাইলে করতে পারে।

মার্সিউদ্দিন ইসহাক বলেন, উলামা পরিষদ পরিকল্পনা হলো তারা নির্বাচন কমিশনের সঙ্গে সমন্বয় করে বিশুদ্ধ কুরআন তেলাওয়াতের পরীক্ষার কাঠামো দাঁড় করাবেন। যেন তা সকল প্রার্থীর কাছেই গ্রহণযোগ্য হয়।

সূত্র : দ্য জাকার্তা পোস্ট থেকে আবরার আবদুল্লাহ-এর অনুবাদ

পূর্ববর্তি সংবাদইরানে বিমান দুর্ঘটনায় নিহত ১৫
পরবর্তি সংবাদ১২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকের ৩ কর্মকর্তা গ্রেফতার