কাজে ফিরেছে পোশাক শ্রমিকরা

ইসলাম টাইমস ডেস্ক : প্রতিশ্রুত মজুরির দাবিতে টানা আট দিন বিক্ষোভ করার পর আজ কাজে ফিরতে শুরু করেছে ঢাকা ও ঢাকার আশ-পাশের পোশাক শ্রমিকেরা ।

তবে কারখানাগুলোর সামনে এখনও বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন আছে। পুলিশ ও র‍্যাবের সদস্যরা টহল দিচ্ছে বিভিন্ন শিল্প এলাকায়।

নতুন মজুরি কাঠামো অনুযায়ী প্রতিশ্রুত মজুরি না দেওয়ার প্রতিবাদে ও মজুরি কাঠামোর পরিবর্তনের দাবিতে সপ্তাহজুড়ে সাভার, আশুলিয়া, রাজধানীর উত্তরা, মিরপুর, বাংলা কলেজ এলাকায় বিক্ষোভ করেন শ্রমিকেরা।

পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে একজন শ্রমিক নিহত হন। শ্রমিক ও পুলিশ মিলিয়ে আহত দুই শতাধিক। শ্রমিকেরা বিভিন্ন সময় সড়ক অবরোধ করেন। এতে যান চলাচল ব্যাহত হয়।

পোশাক শ্রমিকদের আন্দোলনের মুখে গত রোববার সচিবালয়ে ত্রিপক্ষীয় বৈঠকে ছয় গ্রেডে ১৫ হাজার থেকে ৭৪৭ টাকা মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। গত ডিসেম্বর থেকে এই কাঠামো কার্যকর হবে। ডিসেম্বরের বেতন হয়ে যাওয়ায় আগামী ফেব্রুয়ারি থেকে বকেয়া বাড়তি বেতন পাবেন শ্রমিকেরা।

তবে মজুরি কাঠামো পুনর্বিন্যাস আশুলিয়ার প্রায় ৫০টি কারখানা থেকে শ্রমিকেরা গতকালও কাজ না করে বেরিয়ে যান।

একই সময় ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান ফ্যান্টাসি কিংডমে সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি বলেন, সব কারাখানা খুলে গেছে। শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশ সুপার বলেন, শ্রমিক অসন্তোষের উৎসাহ জুগিয়েছেন এমন কয়েকজনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। মামলাও হয়েছে আশুলিয়া ও সাভার থানায়। কোনো নিরীহ শ্রমিক যাতে হয়রানির শিকার না হয়, সে দিকে আমরা নজর রাখছি।

পূর্ববর্তি সংবাদসংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু
পরবর্তি সংবাদওবায়দুল কাদেরকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহবান জানালেন ফখরুল