কোরআন ছুঁয়ে শপথ নেন জর্জিয়ায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিম সিনেটর শেখ রাহমান

ইসলাম টাইমস ডেস্ক: প্রথম বাংলাদেশি-আমেরিকান ও প্রথম মুসলিম সিনেটর বাজিতপুরের শেখ রাহমানকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের সিনেট। সোমবার শেখ রাহমান নামের এই সিনেটর শপথ নিতে যান। সকালে যখন বাইবেল নিয়ে অন্য সিনেটররা শপথ নেন তখন শেখ রাহমানও উপস্থিত থাকেন। পরে নিজ ধর্ম বিশ্বাস অনুযায়ী কোরআন নিয়ে শপথ নেন জর্জিয়ার প্রথম এই মুসলিম সিনেটর।

জানা গেছে, জর্জিয়ার জেনারেল অ্যাসেম্বলিতে তিনি শুধু প্রথম মুসলিম সিনেটরই নন, বরং একইসঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের কোনও অঙ্গরাজ্য থেকে নির্বাচিত প্রথম কোনও বাংলাদেশি।

তার সাফল্যের গল্প বাংলাদেশি-আমেরিকান কমিউনিটিতে আলোচিত হচ্ছে। বাংলাদেশি-আমেরিকানরা যুক্তরাষ্ট্রের দ্রুততম ক্রমবর্ধমান কমিউনিটিগুলোর মধ্যে একটি। তাদের অনেকের জন্যই মার্কিন সিনেটর হিসেবে শেখ রাহমানের শপথগ্রহণের অনুষ্ঠান একটি গর্বের মুহূর্ত।

শেখ রাহমান সাংবাদিকদের বলেন, আমার মতো দেখতে এবং আমার মতো কথা বলে এমন লাখ লাখ মানুষের প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। এখন অন্তত টেবিলে আমাদেরও একটি আসন রয়েছে।

তিনি এখন জর্জিয়ার সবচেয়ে বৈচিত্র্যময় একটি জেলার প্রতিনিধিত্ব করছেন। এটি যুক্তরাষ্ট্রের তৃতীয় বৈচিত্র্যময় জেলা। জনসংখ্যার এমন বৈচিত্র্যের মধ্যেই নিজের বিজয় ছিনিয়ে এনেছেন তিনি। এখানকার জনসংখ্যার ৩৮ শতাংশ শ্বেতাঙ্গ, ২৭ শতাংশ কৃষাঙ্গ। হিস্পানিক জনগোষ্ঠীর সদস্য ২১ শতাংশ এবং এশীয় জনসংখ্যা ১১ শতাংশ।

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে বাংলাদেশি-আমেরিকানরা ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। তবে জর্জিয়ার সিনেটে শেখ রাহমানের প্রবেশ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কেননা এ রাজ্যে দাসত্বের ইতিহাস রয়েছে। রয়েছে নাগরিক অধিকার আন্দোলনেরও বর্ণাঢ্য ইতিহাস।

ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন বিরোধী নীতির বিরুদ্ধে শেখ রাহমান সোচ্চার একজন সিনেটর।

সূত্র: প্রথম আলো, বাংলা ট্রিবিউন, ঢাকার বিভিন্ন গণমাধ্যমের উত্তর আমেরিকা প্রতিনিধি

পূর্ববর্তি সংবাদবিএসএফের গুলিতে ডিমলায় বাংলাদেশি নিহত
পরবর্তি সংবাদসংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু