বেনাপোলে ‘মানবতার দেয়ালে’ সাড়া দিচ্ছেন আনন্দে

ইসলাম টাইমস ডেস্ক:  দেয়ালের এক পাশে লেখা ‘এখানে আপনার অপ্রয়োজনীয় জিনিস রেখে যান’। আর এক পাশে লেখা-‘আপনার প্রয়োজনীয় জিনিসটি নিয়ে যান’। এটির নাম ‘মানবতার দেয়াল’।

বাসাবাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠানে থাকা পুরনো ও অপ্রয়োজনীয় বস্ত্র স্বেচ্ছায় মানবতার দেয়ালে রেখে যাচ্ছেন স্থানীয়রা। এ সব বস্ত্র মনের আনন্দে নিয়ে যাচ্ছে পথচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। অপ্রয়োজনীয় বস্ত্র দিয়ে সাধারণ মানুষের উপকার করতে পারায় খুশি অনেকে।

বেনাপোল সীমান্তে ছিন্নমূল মানুষের মাঝে সাড়া ফেলেছে মানবতার দেয়াল। তরুণদের এই ব্যতিক্রমধর্মী উদ্যোগকে স্বাগত জানিয়েছে সব শ্রেণির মানুষ। প্রচণ্ড শৈতপ্রবাহে যখন কাঁপছে দেশ, দুর্ভোগে এলাকার ছিন্নমূল মানুষ, তখনই যশোর-বেনাপোল মহাসড়কের পাশেই জনসম্মুখে উন্মুক্ত স্থানে দেয়ালে লেখা হয়েছে মানবতার দেয়াল।

অনেকের বাড়িতে অনেক ভাল ভাল পোশাক পড়ে থাকে। ছোট হয়ে যায় অনেক জামাকাপড়। এখন তরুণদের আহ্বানে সাড়া দিয়ে মানবতার দেয়ালে রেখে যেতে পেরে ভাল লাগছে।

গ্রাম এলাকার অনেকের পোশাক কেনার সামর্থ্য নেই। মানবতার দেয়াল থেকে পছন্দের পোশাক নিতে পেরে তাদের ভাল লাগছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বেনাপোলের বড় আচড়া গ্রামের রোমিও হাসান হিরোর আহ্বানে সমমনা ১৮ জনকে নিয়ে গঠন হয় ‘মানবতার দেয়াল তারুণ্য ১৮’। বিভিন্ন এলাকা থেকে সংগ্রহ করা হয় সদস্য। বেনাপোল রিপোর্টার্স মাল্টিপারপার্স সমিতি ও জিওসি সমবায় সমিতির সহযোগিতায় বেনাপোল বাজার-বন্দর এলাকা ও সীমান্ত এলাকায় ৩টি স্পটে এর কার্যক্রম চলছে। মানবতার দেয়াল-দেশ ব্যাপী ছড়িয়ে দিতে চান এ স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

মানবতার দেয়ালে সাড়া দিয়ে আলোচনা সভায় উপস্থিত ছিলেন স্থানীয় চেয়ারম্যান বজলুর রহমান, শার্শা উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ রহিম, কাউন্সিলর আহাদুজামান বকুল, সাংবাদিক মসিয়ার রহমান কাজল, আজিজুল হক, সমাজসেবক ফজলুর রহমান, এয়াকুব আলী, নাসির উদ্দিন, শুকুর আলী, মিজানুর রহমান, আলী হোসেন, রায়হান খান, আলামিন, আসিফ, সাকিব, রাব্বি, মাসুদ, মামুন মেহবুব, মাসুদ প্রমুখ।

পূর্ববর্তি সংবাদনেত্রকোনায় দোকান কর্মচারীকে গলাকেটে হত্যা
পরবর্তি সংবাদঝিনাইদহে বেদে সম্প্রদায়ের সংঘর্ষে আহত ৮