তালেবানকে ‘রাজনৈতিক পক্ষ’ হিসেবে স্বীকৃতি দিচ্ছে চীন : পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত

ইসলাম টাইমস ডেস্ক : পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং বলেছেন, তার দেশ আফগানিস্তানের তালেবানদের একটি রাজনৈতিক পক্ষ হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ গুরুত্বপূর্ণ কয়েকটি দেশের আয়োজিত শান্তি আলোচনায় তালেবানের অংশগ্রহণের পর চীন এই সিদ্ধান্তের কথা জানালো।

গতকাল মঙ্গলবার পাকিস্তানের পেশওয়ার বিশ্ববিদ্যালয়ের এক গোলটেবিল বৈঠকে তিনি এই তথ্য জানান।

রাষ্ট্রদূত বলেন, আমরা তাদেরকে (তালেবান) একটি রাজনৈতিক পক্ষ বা শক্তি হিসেবে স্বীকৃতি দেবো। কারণ, তারা আফগান রাজনীতির অংশ এবং আফগান রাজনীতির গুরুত্বপূর্ণ কিছু বিষয় তাদের সাথে জড়িত। সুতরাং আগামীর রাজনীতিতে তাদের কার্যকর ভূমিকা রাখার সুযোগ করে দিতে হবে।

কয়েকদিন পূর্বে চীনের একটি প্রতিনিধি দল দোহায় অবস্থিত তালেবানের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন। এ সম্পর্কে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, চীন তালেবান ও আফগান সরকার উভয়পক্ষের সাথেই যোগাযোগ রক্ষা করছে। উভয়ের সঙ্গে আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতার ব্যাপারে পৃথকভাবে আলোচনা করছি।

ইয়াও জিং বলেন, আফগানিস্তান গত ৪০ বছর দুর্ভোগ পোহাচ্ছে। শান্তি ও স্থিতি তাদের অধিকার। শান্তি আলোচনায় অংশ নিতে চীন অবশ্যই তালেবানকে চাপ প্রয়োগ করবে। আমরা আশা করি, আফগান সংকটের শান্তিপূর্ণ সমাধান হবে। তবে এটি অত্যন্ত জটিল একটি বিষয়। আমাদের সবাইকে ধৈর্য্যসহ এগিয়ে যেতে হবে।

সূত্র : ডন

পূর্ববর্তি সংবাদবগুড়ায় দুই নেতার বাক-বিতণ্ডা, নিবৃত করতে কলার চেপে ধরলেন ফখরুল
পরবর্তি সংবাদঅমুসলিমদেরকে যাকাতের টাকা দেওয়া যাবে কি?