এভাবে ওয়াজ করানোর কী দরকার?

যুবায়ের আহমাদ ।।

কয়েকদিন আগের ঘটনা। শরিয়তপুর থেকে আসছি। এক স্টপেজে বাস থামতেই ৮/৯ বছরের এক শিশু উঠল বাসে। হাতে মাহফিলের লিফলেট। ‘মাদরাসার মাহফিল আগামীকাল। কিছু দান করেন’ বলে ওয়াজের জন্য দান চাইছে। প্রচন্ডভাবে রাগান্বিত হলেও পাবলিক প্লেসে কিছু বলতে পারছিলাম না। কেউ দু-এক টাকা দিচ্ছে, কেউ প্রত্যাখ্যান করছে। একজন বলে ওঠল, ‘কী সুন্দর ফুটফুটে একটা ছেলেকে ভিক্ষার জন্য পাঠিয়ে দিয়েছে।’

আর সহ্য করতে পারলাম না। লিফলেটটা হাতে নিয়ে দেখি বড় বড় কয়েকজন বক্তার নাম। লিফলেটের নিচে দেয়া মোবাইল নম্বরে ফোন দিলাম মুহতামিমকে। বললাম, ‘আপনার সন্তানকে কি এভাবে বাসে কালেকশনের নামে ভিক্ষায় পাঠাতেন? এভাবে বাচ্চাদের হাতপাতা শিখিয়ে মাহফিল করাতেই হবে, এটা কোথায় আছে?’

মুহতামিম সভাপতির কাছে ফোন ধরিয়ে দিল। সভাপতিকে বললাম, আপনার ছেলে কয়টা? বলল ৩টা। আপনার ছেলেকে এভাবে বাসে কালেকশনে পাঠাতেন? শিশু ছেলেটা যদি বাসে উঠানামা করতে গিয়ে দুর্ঘটনার শিকার হয় তাহলে এর দায় আপনি নেবেন? সভাপতি লা জওয়াব।

এভাবে ভিক্ষাবৃত্তির চর্চা করে ওয়াজ করাতেই হবে কেন? ইসলামের শিক্ষা ‘উপরেে (দাতার) হাত নিচের (গ্রহিতার) হাতের চেয়ে উত্তম। নবীর শিক্ষা করো না ভিক্ষা। তবু কেন ওয়াজের নাম করে কোমলমতি বাচ্চাদের ভিক্ষায় নামালেন?

আরো বললাম, এতগুলো বক্তা লাগবে কেন? বেশি মানুষ হলে বেশি বাণিজ্য এ জন্য? অনেক জায়গায় বেশি টাকা ‘কালেকশন’ করলেও বক্তাদের গাড়ি ভাড়া না দিয়ে টাকা জমানোর ধান্দায় থাকে কর্তৃপক্ষ। আবার কোথাও দেখা যায় বেশি কালেকশনের আশায় চুক্তি করা ‘বড় বক্তা’ দাওয়াত করে। চুক্তি করে না এমন একজনকে দাওয়াত করলে কি ওয়াজ হয় না?

কালেকশন যদি করতেই হয় কমিটি করবে। বাচ্চাদের পাঠাবে কেন? কমিটি কি শুধু বাচ্চাদের কালেকশন করা টাকা গুনে দেয়ার জন্য? কালেকশন করবে বাচ্চারা, সব কাজ করবে শিক্ষকরা, তবে কমিটি কি শুধু মাতাব্বরি করার জন্য?

ইসলামকে হাসির পাত্র বানিয়ে গাড়িতে এভাবে বাচ্চাদের দিয়ে কালেকশন করিয়ে মাহফিল করানোর কী দরকার? মাহফিল করতে হলে এর খরচ সংশ্লিষ্ট এলাকাবাসী বহন করবে। ভিক্ষা করিয়ে এত ‘বড়’ মাহফিলের কী দরকার?

ঢাকার কিছু মসজিদের জন্য সারা বছরই বাসে, রাস্তায় কালেকশনের নামে ভিক্ষা করা হয়। অথচ ওই মসজিদগুলোর লাখ লাখ টাকা ব্যাংকে পড়ে আছে। বাথরুমে টাইলস লাগানো। তবে বাথরুমে টাইলস লাগালেও ইমাম-মুআজ্জিনদের সম্মানী একেবারেই কম। বেশি কালেকশন করিয়ে টাকা জমানোর প্রবণতা থাকে কিছু কিছু কমিটির। ওসব কমিটি ও কিছু অতি উৎসাহী মুহতামিমরা হাত পাতার ধর্মে পরিণত করছে ইসলামকে। আল্লাহ এদের হেদায়াত দিন।

লেখক: প্রাবন্ধিক, ইসলামি আলোচক, নির্বাহী সম্পাদক. ডেইলি ইসলাম বিডি

পূর্ববর্তি সংবাদমোবাইল-ফোনে বিবাহের বিধান কী?
পরবর্তি সংবাদইজতেমা পরবর্তী তাবলিগের কাজ নিয়ে যা ভাবছেন মুরব্বিরা