ঢাকায় ‘শান্তিপূর্ণ সহাবস্থান প্রতিষ্ঠায় মধ্যপন্থার ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ইসলাম টা্ইমস ডেস্ক: বাংলাদেশে মিশরের আল-আযহার বিশ্ববিদ্যালয়ের নতুন-পুরনো শিক্ষার্থীদের সংগঠন আযহার ওয়েলফেয়ার সোসাইটি বাংলাদেশ-এর উদ্যোগে ঢাকা উত্তরা হোটেল সী শেলে শনিবার (২৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয় “শান্তিপূর্ণ সহাবস্থান প্রতিষ্ঠায় মধ্যপন্থার ভূমিকা” শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার। সংস্থার সভাপতি বজলুর রহমান আসাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ ফয়জুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় এই সেমিনার। সোসাইটির দায়িত্বশীল কর্মকর্তার বার্তায় এ খবর জানানো হয়।

এতে মূখ্য আলোচক ছিলেন আল- আযহার বিশ্ববিদ্যালয়, মিশর-এর শরিয়া অনুষদের অধ্যাপক ড. আহমদ সিদকি। তিনি বলেন, ক্বোরান-হাদিসের মূল বক্তব্যই হলো মধ্যমপন্থা। ফলে ইসলাম অর্থই মধ্যমপন্থা, উত্তম পন্থা। সুতরাং আমাদের সবার উচিত ইসলামের অন্তর্গত মধ্যমপন্থার প্রতি জোর প্রদান করা।

বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক ইনক্বিলাবের সহযোগী সম্পাদক মাওলানা উবায়দুর রাহমান খান নদভী বলেন, আযহার ওয়েলফেয়ার সোসাইটির এই উদ্যোগ সত্যি সময়োপযোগী ও প্রসংশনীয়। মধ্যপন্থাটা সমকালীন সময়ে আলোচিত একটি বিষয়, তবে আমাদেরকে মধ্যপন্থার সঠিক অর্থ ও দাবি মেনে চলতে হবে।

বিআইআইটির পরিচালক ড.আব্দুল আজিজ তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, মধ্যপন্থা নিয়ে প্রকৃত অর্থেই কাজ হওয়া দরকার। আযহার ওয়েলফেয়ার সোসাইটির এই বিষয় নির্বাচন প্রশংসার দাবিদার।

বিশেষ অতিথির বক্তব্যে মিডিয়া ব্যক্তিত্ব ও লেখক মাওলানা শরীফ মুহাম্মদ বলেন, মধ্যপন্থা বলে আলাদা কিছু নেই। ইসলামই মধ্যপন্থা। পশ্চিমাদের চোখে মধ্যপন্থার রূপ খুঁজতে গেলে সমাজে অনাচার বাড়বে। তাদের দেয়া সংজ্ঞায় আমাদের বিভ্রান্ত না হয়ে ইসলাম বর্ণিত মধ্যপন্থাকে গ্রহণ করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাত দূতাবাসের চার্জ দ্যা এ্যফেয়ার্স (ফার্স্ট সেক্রেটারি) আব্দুল্লাহ আলী আব্দুল্লাহ খাছিফ আল হামুদি, এসএসটিএস -এর মহাপরিচালক ড. সাঈদ সাবরি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. আমান উদ্দিন মুজাহিদ, এশিয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. উবাইদুল্লাহ প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সভাপতি জনাব বজলুর রহমান আসাদ। গবেষণাপত্র উপস্থাপন করেন জনাব আব্দুল্লাহ আল মাসুদ, জনাব ড.আব্দুল মুকিত আল-আযহারী, জনাব শেখ ফয়জুল ইসলাম ও জনাব মোহাম্মদ সানাউল্লাহ।

প্রবন্ধ ও বক্তব্যের পরই চলে উন্মুক্ত আলোচনা। এতে মডারেটরের দায়িত্ব পালন করেন আইইউটির শিক্ষক শাহেদ হারুন। মতামত ব্যক্ত করেন ড.ইসমাঈল হোসেন, মাওলানা আরীফুদ্দীন মারুফ প্রমুখ। প্রতিথযশা শিক্ষাবিদ, গবেষক ও বরেণ্য ইসলামী ব্যক্তিত্বগণ ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দেশী-বিদেশী ছাত্ররা সেমিনারে অংশগ্রহণ করেন।

পূর্ববর্তি সংবাদচুড়িহাট্টার কান্না : কীভাবে এড়াবেন দায়?
পরবর্তি সংবাদমাইকে ঘোষণা দিয়ে ঘুষ চাইলেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী!