‘আনতারা’র উদ্যোগে কবি আল মাহমুদ স্মরণে আলোচনাসভা

সাদ আবদুল্লাহ মামুন ।। 

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ-এর স্মরণে বিশেষ আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। কল্যাণচিন্তার কাগজ আনতারা’র আয়োজনে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) তোপখানা রোডের বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে বিকাল ৩টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলে এ আলোচনাসভা।

অনুষ্ঠান পরিচিতি ও কবি আল মাহমুদকে নিয়ে আলোচনা সভা আয়োজন বিষয়ে স্বাগত বক্তব্য দেন সম্পাদক মনযূর আহমাদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সম্পাদক ও কবি আল মুজাহিদী। তিনি বলেন, আল মাহমুদ কবিতার মাধ্যমে নিজের জাত চিনিয়েছেন। তার বিশ্বাস ও শিল্প উভয়টি আমাদের দেশের সম্পদ।

সাহিত্যিক ও সাংবাদিক মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেন, আল মাহমুদ বিশ্বাসের কবি। তাই আল মাহমুদকে আমরা ভালবাসি। আমাদের আদর্শিকের মিল ও বিশ্বাস এক।

আলেম-কথাসাহিত্যিক মুহাম্মদ যাইনুল আবিদীন বলেন, বাংলা সাহিত্যে আল মাহমুদের অবদান অনস্বীকার্য। তিনি এ দেশ ও মাটির কথা বলেছেন। আঞ্চলিক শব্দের পাশাপাশি সমকালের মানুষদের হৃদয়ের শব্দগুলো লেখায় নিয়ে এসেছেন। আযান, মসিজদ, মিনার, মকতব, কোরআন ইত্যাদি শব্দকে তিনি সচেতনতার সঙ্গে বাংলা সাহিত্যে প্রতিষ্ঠিত করে দিয়েছেন। আমরা আল মাহমুদকে ভালবাসি। তিনি মুসলমানদের কবি।

অনুষ্ঠানে আরও ছিলেন, মুফতি হারুন ইযহার, মাওলানা জুবাইর আহমদ আশরাফ, মাহমুদুল হাসান নিজামি, হাসান রুবায়েত, সৈয়দ শামসুল হুদা, আব্দুস সাত্তার আইনী, মিরাজ রহমান, আলী হাসান তৈয়্যব, ইফতেখার জামিল, তুহিন খান, রুহুল আমীন সাদী, আবু সায়েম খালেদ, রশিদ আহমাদ ফেরদাউস, মাওলানা ইনামুল বারী সিরাজী, মাওলানা আফজাল হোসাইন, এহসান সিরাজ, সুলাইমান সাদী, মুফতি আহসানুল্লাহ, মাওলানা কামরুল হাসান প্রমুখ।

আলোচনা সভাটি সঞ্চালনা করেন মনযূরুল হক ও আবদুল গাফফার। ব্যবস্থাপনায় আবদুল্লাহ সিদ্দিক। নির্বাহী সম্পাদক কবি মহিম মাহফুজ আগামী দিনে আল মাহমুদকে নিয়ে আনতারার একটি বিশেষ সংখ্যা প্রকাশের উদ্যোগ গ্রহণ করার কথা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।

পূর্ববর্তি সংবাদআটরশীর ওরস শরীফে যাওয়ার কথা বলে ভ্যানসহ চালককে অপহরণ
পরবর্তি সংবাদবিডিআর বিদ্রোহে দোষীদের পর্যায়ক্রমে শাস্তির আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী